কৃষি বিলের বিরোধিতা করে গরুর গাড়ি, মোষ নিয়ে বিক্ষোভ মিছিল, প্রধান মন্ত্রীর কুশপুতুল দাহ বনগাঁয়

সুশান্ত ঘোষ, উত্তর ২৪ পরগণা, ২৫ সেপ্টেম্বর:
“কৃষক ক্ষেতমজুরদের ক্ষমতা হনন চলছে এই ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে, দেশের সব বিরোধী রাজনৈতিক দল আন্দোলনে নামুন” লেখা ফ্লেক্স সামনে রেখে বিক্ষোভ মিছল উত্তর ২৪ পরগনার বনগাঁ থানার ঘাঁটবাওড় আঞ্চলিক তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে।
উত্তর ২8 পরগনা তৃণমূল কংগ্রেসের কো-অর্ডিনেটর গোপাল শেঠের নেতৃত্বে চলে এই অবস্থান বিক্ষোভ।কয়েকশো তৃণমূল মহিলা সহ পুরুষ কর্মী সমর্থকরা হাঁটেন এই মিছিলে।

শুক্রবার সকালে বনগাঁ পাইকপাড়া বাজারে কৃষকদের নিয়ে গলায় সবজির মালা পরে সঙ্গে গরুর গাড়ি, চাষের লাঙল, গরু নিয়ে আন্দোলন করেন। পরে প্রধানমন্ত্রীর কুশপুতুল নিয়ে বনগাঁ শহর ঘুরে মিছিল করে। এরপর রাস্তার উপর বসে কিছু সময় অবস্থান বিক্ষোভ করে তৃণমূল। নরেন্দ্র মোদীর কুশপুত্তলিকা দাহ করা হয়।এর পাশাপাশি হাবড়ায় কৃষি বিলের প্রতিবাদে রাস্তায় অবরোধে নামল অল ইন্ডিয়া ক্ষেতমজুর সংগঠন। উত্তর ২৪ পরগনার হাবড়া স্টেশন যশোর রোডের উপর রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখায় ক্ষেতমজুর সংগঠনের কৃষি ভাইয়েরা। কেন্দ্রীয় সরকারের বিলে আগুন ধরিয়ে প্রতিবাদ জানান তারা। এদিন যশোর রোডে প্রায় কুড়ি মিনিট রাস্তা অবরোধ করেন, পরে যশোর রোডে মিছিল করেন।

বিজেপির জেলা সভাপতি শংকর চ্যাটার্জি মছলন্দপুর একটি রক্তদান শিবিরে এসে কৃষি বিল নিয়ে বলেন, তৃণমূলের বিরোধীতা করা কাজ। এর আগেও সিএ এবং এনআরসি নিয়ে মুসলিম এবং হিন্দু ভাইদের ভুল বুঝিয়েছিল। এবার কৃষক বিল নিয়ে একই কাজ করছে। কৃষকদের ভুল বোঝাছে। কৃষকরা বুঝে গেছে, তারা তৃণমূলের ভুল পথে আর পা দেবে না, কারণ কৃষকরা জানে সঠিক মূল্য পেতে গেলে এই বিল কার্যকর করতে হবে এবং নিজেদের ইচ্ছা মত বিক্রি করবে এবং সঠিক অর্থ ঘরে ঢুকবে।


 

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here