বাঙালির রসনাতৃপ্তিতে শুরু হল সল্টলেক সেন্ট্রাল পার্কে ‘আহারে বাংলা’

সৌভিক বন্দ্যোপাধ্যায়, কলকাতা, ১৯ নভেম্বর: বাঙালির রসনাতৃপ্তিতে আজ, মঙ্গলবার বিকেল থেকে সল্টলেকের সেন্ট্রাল পার্কে শুরু হয়ে গেল বঙ্গীয় খাদ্য উৎসব ‘আহারে বাংলা’। এদিন এই মেলার উদ্বোধন করলেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। উপস্থিত ছিলেন কারিগরী শিক্ষামন্ত্রী পূর্ণেন্দু বসু, দমকল মন্ত্রী সুজিত বসু, বিধাননগরের মেয়র কৃষ্ণা ভট্টাচার্য। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রাণীসম্পদ বিকাশ দফতরের মন্ত্রী স্বপন দেবনাথ। এই খাদ্যমেলা চলবে আগামী রবিবার পর্যন্ত।

গত চার বারের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এবার এই খাদ্যমেলা আরও বড় আকারে হচ্ছে এবারে। মেলার মূল উদ্যোক্তা প্রাণীসম্পদ বিকাশ দফতর। তাদের সূত্রে জানা গিয়েছে, এবারের এই মেলায় ১৫২টি স্টল হবে, গতবারের চেয়ে ১৪টি বেশি স্টল। এর মধ্যে শহর ও রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ৪৬টি প্রখ্যাত রেস্তোরাঁ আসছে তাদের খাবারের সম্ভার নিয়ে। পাশাপাশি, রাজ্য সরকারের পক্ষ থেকে ৭ টি স্টল দেওয়া হচ্ছে।

মূলত, হরিণঘাটা মিট, মাদার ডেয়ারি, বেনফিস, সুফল বাংলা’র মতো সংস্থাগুলি এই স্টল দেবে। এই কদিন টার্কি থেকে এমু, চিকেন থেকে মটন, মিষ্টি থেকে নিরামিষ সবরকম খাবারই চেখে দেখতে পারবেন আমজনতা।
এছাড়াও গোটা ৩০ মিষ্টির স্টলও থাকছে।

এর পাশাপাশি, ‘আহারে বিকিকিনি’ নামে একটি হ্যাঙ্গার থাকছে, যেটি মূলত খাদ্যপণ্য ও দ্রব্যের প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র। অন্যান্যবারের মতই এবারেও থাকছে ঢেঁকি-সহ অন্যান্য আকর্ষণগুলি। মেলাপ্রাঙ্গনে প্রতিদিনই থাকছে কুকারি শো, জমজমাট গেম শো, সাংস্কৃতিক অনুষ্ঠান। আগামী ৫ দিন এই মেলার মাঠই সারা রাজ্যের সেরা খাবারের ঠিকানা হতে চলেছে। এখানে কৃষ্ণনগরের সরপুরিয়া থেকে শক্তিগড়ের ল্যাংচা, সূর্য মোদকের জলভরা সন্দেশ থেকে তুলসী রসগোল্লা, মোহিনী সন্দেশ, ম্যাঙ্গো ফ্লেভারড পাটিসাপটা, চকলেট পাটিসাপটা থেকে শুরু করে হায়দরাবাদি বিরিয়ানি, কোয়েলের রোস্ট, মশালা টার্কি, মোগলাই পরোটা সবই পাওয়া যাবে। বিশেষ ধরনের খাবার যাতে বাড়িতেই রান্না করা যায়, তার জন্য নামি-দামি শেফদের দিয়েও বিশেষ কুকারি শোয়ের আয়োজন করা হয়েছে। মেলার শুরুতেই ভিড় দেখে উদ্যোক্তাদের আশা, এবারে বিপুল জনসমাগম ছাপিয়ে যাবে গতবারের ভিড়কেও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here