এবার মার্কিন রাষ্ট্রপতির মত মোদীর জন্য বিশেষ বিমান, নাম হতে পারে এয়ারফোর্স ওয়ান

এবার মার্কিন রাষ্ট্রপতির মত মোদীর জন্য বিশেষ বিমান, নাম হতে পারে এয়ারফোর্স ওয়ান

আমাদের ভারত,৯ অক্টোবর:আগেই ঘোষণা করা হয়েছিল। এবার তা কাজে পরিণত হতে চলেছে। প্রধানমন্ত্রীর জন্য সম্ভবত আগামী বছর জুন মাসে আসতে চলেছে নতুন দুটি বিমান। এই দুটি বিমানে সরাসরি ভারতীয় বায়ুসেনার নিয়ন্ত্রণে থাকবে বলে জানা গেছে।

এতদিন পর্যন্ত ভারতের প্রধানমন্ত্রীর বিমানের দায়িত্বে ছিল এয়ার ইন্ডিয়া। এবার থেকে বদলাতে পারে সেই দায়িত্ব। এই দুই বিমানের নাম রাখা হবে সম্ভবত এয়ারফোর্স ওয়ান।

২০২৯ সালের জুন মাসে প্রধানমন্ত্রীর জন্য যে দুটি ভিআইপি বিমান আসতে চলেছে, তা তৈরি করেছে বোয়িং সংস্থা। দুটি দীর্ঘকায় বোয়িং ৭৭৭-৩০০ ইয়ারে থাকছে অত্যাধুনিক মিসাইল ডিফেন্স সিস্টেম।

মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের বিমান বোয়িং ৭৪৭২০০ বি তে যে সুরক্ষা ব্যবস্থা থাকে। ঠিক একই ধরনের সুরক্ষা ব্যবস্থা থাকবে নতুন এই দুই বিমানে। এতদিন পর্যন্ত রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী বিদেশ সফরে গেলে তাঁদের বিমানের দায়িত্বে থাকতো ইন্ডিয়ান এয়ার ওয়েজ। আর দেশের ভেতরে কোথাও গেলে সেই বিমানটি হত বায়ুসেনার বিশেষ ভিআইপি বিমান।

কিন্তু এবার দিন বদলেছে। নতুন যে বিমান আসছে তাতে থাকছে বিশেষ সুরক্ষা কেন্দ্র। এছাড়াও ওই বিমানে থাকছে শত্রু দেশের রাডার জ্যাম করার প্রযুক্তি। সম্ভবত প্রধানমন্ত্রীর জন্য এই বিশেষ বিমানের নাম এয়ার ইন্ডিয়া ওয়ান থেকে এয়ারফোর্স ওয়ান হতে চলেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 4 =

amaderbharat.com

Welcome To Amaderbharat.com, Get Latest Updated News. Please click I accept.