প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির জন্য বিশেষ ভাবে তৈরি বিমান “এয়ার ইন্ডিয়া ওয়ান” চলে এলো দেশে

আমাদের ভারত,১ অক্টোবর:ভারতে পৌঁছে গেল এয়ার ইন্ডিয়া ওয়ান। মার্কিন এয়ারফোর্স ওয়ানের ধাঁচে তৈরি এই এয়ার ইন্ডিয়া ওয়ান রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর মতো ভিভিআইপিদের সুরক্ষা যাত্রার উদ্দেশ্যেই আনা হলো। বিমান গুলি কিনতে প্রার সাড়ে আট হাজার কোটি টাকা খরচ হয়েছে।

আগস্ট মাসেই বিমান গুলি আনতে আমেরিকায় গিয়েছিল ভারতীয় প্রতিনিধি দল। ওই দলে ছিল ভারতীয় বায়ুসেনা, এয়ার ইন্ডিয়া নিরাপত্তা বাহিনী ও কেন্দ্রের উচ্চপদস্থ আধিকারিকরা। প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতির নিরাপদ যাত্রার জন্য এই বিশেষ বিমান গুলি তৈরি করেছে মার্কিন সংস্থা বোয়িং। দুটি বিমান বোয়িং ৭৭৭ ই আর মডেলের বিমানের প্রথমটি আজ বিকেলে নয়াদিল্লি বিমানবন্দরে অবতরণ করে।

বিমান গুলি বিশেষভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের জন্য তৈরি হয়েছে। গত মাসেই বিমানটির যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন হয়ে গিয়েছিল। ভেতরের সাজসজ্জার কাজ শেষ হয়েছিল। নিরাপত্তার চাদরে মোড়া বিমান দুটি সহজেই মিসাইল হানা এড়াতে সক্ষম। বিমানের রয়েছে সেল্ফ প্রটেকশন সুট। এয়ার ক্রাফট ইনফ্রারেড কাউন্টার মেসার্স। অত্যাধুনিক ডিফেন্সিভ ইলেকট্রনিক ওয়ারফেয়ার সুট এবং কাউন্টার মেসার্স ডিস্পেন্সিং সিস্টেম। যা যেকোনো রকম মিসাইল হানা থেকে এই বিমানগুলিকে রক্ষা করতে পারবে। মার্কিন রাষ্ট্রপতি জন্য তৈরি এয়ারফোর্স ওয়ানের মতোই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য এই বিশেষ বিমানটি তৈরি হয়েছে।

এতে রয়েছে অত্যাধুনিক ও সুরক্ষিত যোগাযোগ ব্যবস্থা। যার মাধ্যমে মাঝ আকাশ থেকেও নিরবিচ্ছিন্ন অডিও-ভিডিও যোগাযোগ স্থাপন করা সম্ভব। এছাড়াও এই বিমানের নেটওয়াক হ্যাক করা কোনভাবেই সম্ভব নয়। বিমান থেকে অত্যাধুনিক যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে গোটা দুনিয়ার সঙ্গে কথা বলা যাবে। চালকের আসনে থাকবে বায়ুসেনার পাইলট। দুটি বিমান কিনতে জন্য খরচ হয়েছে ৮ হাজার ৪৫৮ কোটি টাকা।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here