পূর্ব মেদিনীপুর জেলা জুড়ে শোক দিবস পালন এআইটিইউসির

আমাদের ভারত, পূর্ব মেদনীপুর, ১১ মে : পূর্ব মেদিনীপুর জেলা জুড়ে পরিযায়ী শ্রমিকদের মর্মান্তিক মৃত্যুর প্রতিবাদে শোক দিবস পালন করল এসইউসিআই দলের শ্রমিক সংগঠন এআইটিইউসি।

সম্প্রতি করোনা ভাইরাসের সংক্রমণের পরিপ্রেক্ষিতে লকডাউনের দরুন সারা দেশজুড়ে লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক ভারতবর্ষের নানান প্রান্তে আটকে রয়েছেন। সব কিছু বন্ধ হয়ে যাওয়ায় তারা কর্মহীন, খেতে না পাওয়া মানুষগুলো মৃত্যুমুখে পড়ছে। দীর্ঘদিন আটকে থাকার পর বাড়ি ফেরার তাগিদে কেউ কেউ হাজার হাজার কিলোমিটার হাঁটছে, বন জঙ্গল, ট্রেন লাইন ধরে। কেউ ছুটছে, সাইকেলে করে ফিরছে সপরিবারে। কয়েকটি মর্মান্তিক দুর্ঘটনা ঘটে গেছে। কয়েকশো পরিযায়ী শ্রমিক ইতিমধ্যে মারা গিয়েছে নানানভাবে। কেউ পথ দুর্ঘটনায় কেউ বা শারীরিক অসুস্থতায় দীর্ঘ পথ পায়ে হেঁটে ফেরার ফলে।

কেন্দ্রীয় ও রাজ্য সরকার উভয়ের উদাসীনতার অভিযোগ তুলে আজ এস ইউ সি আই কমিউনিস্ট দলের শ্রমিক সংগঠন এ আই ইউ টি ইউ সির পক্ষ থেকে দেশজুড়ে শোক দিবস পালন করা হলো। এই অনুষ্ঠানের অঙ্গ হিসেবে আজ তমলুক জেলা সদরের মানিকতলার মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে শহীদ বেদী করে মাল্যদান করা হয়। শহীদ বেদীতে মাল্যদান করেন শ্রমিক নেতা জ্ঞাণানন্দ রায়, এস ইউ সি দলের নেতা প্রণব মাইতি, চিন্ময় ঘোড়াই, নাসিরুদ্দিন সহ অন্যান্যরা। জেলার তমলুক ছাড়াও মেছেদা, ভোগপুর, পাঁশকুড়া,কাঁথি, হলদিয়া সহ নানান জায়গায় এই দিনটি পালিত হয়।

এ আই ইউ টি ইউ সি -এর জেলা সম্পাদক মধুসূদন বেরা বলেন, মৃত পরিযায়ী শ্রমিকের পরিবারবর্গকে উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে। সমস্ত পরিযায়ী শ্রমিকদের অবিলম্বে বাড়ি ফিরিয়ে দিতে হবে। কোনভাবেই ৮ ঘণ্টার শ্রম দিবসকে ১২ঘন্টায় পরিবর্তন করা চলবে না। লকডাউন পরবর্তী সময়ে সমস্ত শ্রমিকদের সংশ্লিষ্ট কর্মক্ষেত্রে পুনর্বহাল করতে হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here