মুখ্য সচিব পদে ইস্তফার পরেই মুখ্যমন্ত্রীর প্রধান উপদেষ্টা পদে নিয়োগ আলাপনের, হরেকৃষ্ণ দ্বিবেদী এলেন নতুন দায়িত্বে

আমাদের ভারত, ৩১ মে: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আবেদন খারিজ করে মঙ্গলবার সকালে মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে রিপোর্ট করতে বলেছিল কেন্দ্র। আর দিল্লির চিঠি পাওয়ার পরেই মুখ্য সচিব পদ থেকে ইস্তফা দেন আলাপন বন্দ্যোপাধ্যায়। আর ঠিক তার পর মুহূর্তেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করে দেন আলাপন বন্দ্যোপাধ্যায় আগামী তিন বছরের জন্য তাঁর প্রধান উপদেষ্টা হিসেবে নিযুক্ত হলেন। মুখ্যমন্ত্রী বলেন, আলাপন বন্দ্যোপাধ্যায় মুখ্যসচিব পদ থেকে ইস্তফা দিলেও তিনি তাঁকে ছাড়বেন না। মুখ্য উপদেষ্টা হিসেবে আলাপন বন্দ্যোপাধ্যায় এর নিয়োগ আজ বিকেল থেকেই বলবৎ হয়ে গেল। আলাপন বন্দ্যোপাধ্যায় যেহেতু ইস্তফা দিলেন তাই নতুন মুখ্য সচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন বর্তমান স্বরাষ্ট্র সচিব হরেকৃষ্ণ দ্বিবেদী এবং দ্বিবেদীর জায়গায় নতুন স্বরাষ্ট্র সচিব হলেন বি পি গোপালিকা।

অ্যাডমিনিস্ট্রেটিভ ক্যাডার রুল অনুযায়ী রাজ্যের কোনও আধিকারিককে কেন্দ্র নিজের অধীনে ডেপুটেশনে নিতে চাইলে কেন্দ্র ও রাজ্য উভয়কে সম্মত হতে হয়। কিন্তু রাজ্য যদি সম্মতি না দেয় সে ক্ষেত্রে কেন্দ্রের মত প্রাধান্য পায়। আলাপন বন্দ্যোপাধ্যায়ের ক্ষেত্রেও কেন্দ্রীয় কর্মিবর্গ মন্ত্রক সেই পথই বেছে নিয়েছিল। মমতা বন্দ্যোপাধ্যায় যেহেতু আলাপন বন্দ্যোপাধ্যায়কে ছাড়তে চাননি তার পাল্টা হিসেবে কেন্দ্র নিজের অবস্থানে বহাল থাকে। অর্থাৎ আলাপন বন্দ্যোপাধ্যায়কে আগামীকাল দিল্লিতে রিপোর্ট করতেই হতো। সম্ভবত এই পরিস্থিতির কথা মাথায় রেখেই আলাপন বন্দ্যোপাধ্যায় ইস্তফা দেন মুখ্য সচিব পদ থেকে বলে মত ওয়াকিবহাল মহলের।

ঘটনাচক্রে আজকেই আলাপনবাবুর চাকরির মেয়াদ শেষ হবার কথা। কিন্তু মুখ্য সচিব পদে তিনি তিন মাস এক্সটেনশন পেয়েছিলেন, তা তিনি গ্রহণও করেন। আর সেই জন্যই তাঁকে ইস্তফা দিতে হয় আজ।

কেন্দ্রের তরফে আলাপনবাবুকে আবার চিঠি পাঠানোর পরেই সাংবাদিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতার কথায় কেন্দ্র প্রতিশোধমূলক পদক্ষেপ করল। রাজ্য করোনা পরিস্থিতি মোকাবিলা করছে তার মধ্যে সর্বোচ্চ আমলাকে দিল্লিতে বদলি করার নির্দেশ উদ্দেশ্যপ্রণোদিত। আলাপনের সৎ সাহস রয়েছে, তাই তিনি ইস্তফা দিয়েছেন। আমি ইচ্ছে করলেই আলাপনকে জোর করে রেখে দিতে পারতাম মুখ্য সচিব হিসেবে। আগামী তিন মাস কাজ করার জন্য। ওরা কিছুই করতে পারত না। কিন্তু আলাপন যখন নিজে থেকে অবসর নেওয়ার কথা জানায়, তখন আমি সেটা মেনে নিই। তবে এত ব্রাইট অফিসারকে তো আমি এখন ছাড়বো না। আমার প্রধান উপদেষ্টা হিসেবে আজ থেকে কাজ শুরু করবেন আলাপন। তিন বছরের জন্য ওকে এই পদে নিয়োগ করা হয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here