টেলি বিপর্যয়ে বিকল কলকাতা পুলিশের সমস্ত হেল্পলাইন, অন্তর্ঘাতের আশঙ্কা

20

সৌভিক বন্দ্যোপাধ্যায়, কলকাতা, ১৩ ফেব্রুয়ারি: যে কোনও শহরে পুলিশের আপৎকালীন নম্বরগুলি সাধারণ মানুষের বড় ভরসা। পরিচিত বা অপরিচিত, শহরে এসে সমস্যায় পড়লে আপৎকালীন নম্বর ডায়াল করে দ্রুত পুলিশের সাহায্য পেতে পারেন যে কোনও ব্যক্তি। কিন্তু মঙ্গলবার রাত থেকে আংশিক এবং বুধবার রাত থেকে সম্পূর্ণ বিকল হয়ে গেল লালবাজার সমস্ত আপৎকালীন নম্বর। বাধ্য হয়ে বিকল্প বেশ কিছু মোবাইল নম্বর ঘোষণা করতে বাধ্য হল পুলিশ।

কলকাতা পুলিশের ক্ষেত্রে একসঙ্গে সবকটি আপৎকালীন নম্বর বিকল হয়ে যাওয়া সাম্প্রতিক অতীতে কোনো গোয়েন্দা কর্তা দেখেছেন বলে মনে করতে পারছেন না। সোমবার দুপুরের পর থেকেই বন্ধ হয়ে যায় কলকাতা পুলিশের আপৎকালীন নম্বর ১০০। সূত্রের খবর, ট্রাফিক কন্ট্রোল রুম, পুলিশ কন্ট্রোল রুম, মহিলাদের জন্য বিশেষ হেল্পলাইন নম্বর ১০৯১, পুলিশকে তথ্য দেওয়ার জন্য বিশেষ নম্বর ১০৯০, তাছাড়াও ১১২-সহ একাধিক জরুরি পরিষেবার নম্বর সবকটি একসঙ্গে বিকল হয়ে যায়।
এর পিছনে অন্তর্ঘাত থাকতে পারে বলেও মনে করছেন অনেকে। যদিও পরিস্থিতি দ্রুত সামাল দেওয়ার চেষ্টা করছেন আধিকারিকরা।

নতুন যে ফোন নম্বরগুলি জনসাধারণের জন্য দেওয়া হয়েছে তা হল, ৯৮৭৪৯০৩৪৬৫, ৯৪৩২৬১০৪৪৬, ৯৪৩২৬১০৪৪৩ এবং ৯৪৩২৬২৪৩৬৫। বয়স্ক নাগরিকদের জন্য চালু হয়েছে নতুন হেল্পলাইন নম্বর ৯৮৩০০৮৮৮৮৪ এবং চিকিৎসা সংক্রান্ত জরুরি পরিষেবার জন্য হেল্পলাইন নম্বর ৯৮৩০০৭৯৯৯৯।

এদিকে পুলিশের টেলি বিপর্যয়ের কারণে সমস্যা হয়ে গিয়েছে আভ্যন্তরীণ যোগাযোগের ক্ষেত্রেও। নিজস্ব আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করতে ওয়্যারলেস সিস্টেম ব্যবহার রাখা হচ্ছে। ব্যক্তিগত ফোন নাম্বার ব্যবহার করা হলেও কিছু গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সব কথা মোবাইলে বলা বারণ রয়েছে। পুলিশের সেই ক্ষেত্রে এই সিস্টেম ব্যবহার হচ্ছে। তবে যুদ্ধকালীন পরিস্থিতিতে দ্রুত সমস্ত কিছু ঠিক করার চেষ্টা করছে পুলিশ।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here