শিক্ষক প্রশিক্ষণের ওপর সর্বভারতীয় সম্মেলন

আমাদের ভারত, ১৮ নভেম্বর: কলকাতায় হবে শিক্ষক প্রশিক্ষণের ওপর সর্বভারতীয় সম্মেলন। আগামী ৭-১৪ ডিসেম্বর থেকে হবে এই কর্মশালা। এর উদ্যোক্তা বাবা সাহেব অম্বেদকর এডুকেশন ইউনিভার্সিটি অর্থাৎ বিএসএইইউ (পূর্বতন ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ টিচার্স ট্রেনিং, এডুকেশন, প্ল্যানিং অ্যান্ড এডমিনিস্ট্রেশন)।

বিএসএইইউ-এর উপাচার্য ডঃ সোমা বন্দ্যোপাধ্যায় জানান, দেশের বিভিন্ন প্রান্ত থেকে সম্মেলনে অংশ নিতে আসবেন অভিজ্ঞরা। মূল চর্চা হবে ‘রিসার্চ মেথডোলজি’ নিয়ে। প্রধান ব্যবস্থাপক অধ্যাপক ডঃ বিশ্বজিৎ বালা জানান, “এ রকম উদ্যোগ এই প্রথম। প্রকল্প রূপায়ণে সহায়তা করছেন ডঃ মন্দিরা ঘোষ ও ডঃ অবন্তিকা মণ্ডল।”

প্রসঙ্গত, জাতীয় জীবনে উপযুক্ত শিক্ষকের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যে-কোনো শিক্ষাব্যবস্থার গুণগত উৎকর্ষ আনয়ন শিক্ষকের সুষ্ঠু পেশাগত শিক্ষার উপর নির্ভরশীল। শিক্ষকতা পেশা অন্য অনেক পেশা থেকে ভিন্ন, কারণ অন্যান্য পেশায় ঘাটতি থাকলে তা কাটিয়ে ওঠা যায়। কিন্তু শিক্ষকতা পেশায় গুনগত ঘাটতি থাকলে তা দারুণভাবে শিক্ষার্থীর উপর প্রভাব ফেলে। ফলে জাতীয় ভাবে ক্ষতি হয় এবং তা আর পূরণ করা যায় না। এ ছাড়া শিক্ষার পরিমাণ ও গুণগত মান উত্তরোত্তর বৃদ্ধির জন্য প্রশিক্ষণের প্রয়োজন এ কথা আজ সর্বজন স্বীকৃত। একজন শিক্ষককে তার নিজের বিষয়ে উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকলেই চলবেনা। সে সঙ্গে পাঠ্য বিষয়সমূহ কিভাবে শিখাতে হবে সে বিষয়ে তাকে বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here