বালুরঘাটে সেন্ট্রাল কো অপারেটিভ ব্যাঙ্কে কর্মী নিয়োগ নিয়ে লাগামহীন দুর্নীতি, জেলাশাসকের কাছে লিখিত অভিযোগ বিজেপির

পিন্টু কুন্ডু, বালুরঘাট, ২৫ জানুয়ারি: দক্ষিণ দিনাজপুর ডিস্ট্রিক্ট সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কে কর্মী নিয়োগকে ঘিরে ব্যাপক দুর্নীতি ও গোপনীয়তার অভিযোগ তুলে সোচ্চার হল বিজেপি। মঙ্গলবার এই নিয়োগ প্রক্রিয়ার গোপনীয়তা নিয়ে অভিযোগ তুলে জেলা শাসকের দ্বারস্থ হয় বিজেপি। এদিন দুপুরে এই ঘটনাকে ঘিরে তুমুল উত্তেজনা ছড়ায়। বিজেপির বালুরঘাট টাউন সভাপতি সুমন বর্মনের অভিযোগ, মৌখিক পরিক্ষার মাধ্যমে ওই নিয়োগ করার কথা ছিল। কিন্তু ব্যাঙ্কের নিজস্ব ওয়েব সাইট বা বিজ্ঞাপন দেওয়া পত্রিকায় তারিখ বা বিস্তারিত কোনো তথ্যই জানানো হয়নি। এই ব্যাঙ্কের চেয়ারম্যান একজন তৃণমূল নেতা। দুর্নীতি ও স্বজন পোষণের জন্যই এই কাজ করা হয়েছে। যদিও গোপনীয়তার কথা অস্বীকার করেছেন ওই ব্যাঙ্কের চেয়ারম্যান বিপ্লব খাঁ।

জানা যায়, বছর খানেক আগে দক্ষিণ দিনাজপুর জেলার ডিস্ট্রিক্ট সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কে কর্মী নিয়োগের প্রক্রিয়া শুরু হয়। প্রথমবার এই নিয়োগ প্রক্রিয়ায় ভুল থাকায় তা বন্ধ হয়ে যায়। ২০২১ সালের ২৯ ডিসেম্বর এই ব্যাংকের বোর্ড মেম্বারদের সম্মতিতে ফের নিয়োগ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। একটা সার্কুলেশন যুক্ত দৈনিক সংবাদ পত্রে সেই বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছে যে এই ব্যাংকের অধীনে ১১ জন চতুর্থ শ্রেণির কর্মী সরাসরি ইন্টারভিউ প্রক্রিয়ার মাধ্যমে নিয়োগ করা হবে। এই সংক্রান্ত তথ্য জানতে ব্যাংকের নিজস্ব ওয়েবসাইটে নজর রাখতে হবে। কিন্তু ওয়েব সাইটেও একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে এই ইন্টারভিউ প্রক্রিয়া ২০২২ সালের জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ে হবে। এমনকি তারিখ পরে জানিয়ে দেওয়া হবে বলে সেই সাইটে জানানো হয়েছিল। কিন্তু এরপর আর কোনো আপডেট নেই ব্যাঙ্কের সেই ওয়েব সাইটে।

বিজেপির বালুরঘাট টাউন মন্ডল সভাপতি সুমন বর্মন জানান, জানুয়ারি মাস ইতিমধ্যেই শেষ হতে চলেছে। কিন্তু এখনও কত তারিখে, কোন সময়ে, কোথায়, কীভাবে ইন্টারভিউ প্রক্রিয়া হবে তা পর্যন্ত জানানো হয়নি। সুমন বর্মন বলেন, একই বিজ্ঞপ্তি লিপি নামক একটি পত্রিকায় দেওয়া হয়েছিল সেখানে সর্বশেষে বলা হয়েছে বিস্তারিত তথ্য জানার জন্য ব্যাংকের ওয়েবসাইটে লক্ষ্য রাখতে বলা হয়েছে। ওই ব্যাংকের তৃণমূল পরিচালন কমিটির সদস্যরা আগে থেকেই নিজেদের লোককে মনোনীত করেছে এবং গোপনীয়তার মাধ্যমে ইন্টারভিউ প্রক্রিয়া চালাচ্ছে বলে তাঁর অভিযোগ।

দক্ষিণ দিনাজপুর ডিস্ট্রিক্ট সেন্ট্রাল কো অপারেটিভ ব্যাঙ্কের চেয়ারম্যান তথা জেলার প্রথম সারির তৃণমূল নেতা বিপ্লব খাঁ বলেন, বিজেপির অভিযোগ ভিত্তিহীন। কোভিড পরিস্থিতির জন্য এখনো নিয়োগ হয়নি। প্রক্রিয়া চলছে। সঠিক সময়েই, নিয়ম মেনেই নিয়োগ করা হবে।

জেলা শাসক আয়েশা রানি এ বলেন, তিনি এখনও কোন অভিযোগ পাননি। অভিযোগ পেলে খতিয়ে দেখবেন বলে তিনি জানান।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here