তৃণমূল সরকারের বঙ্গবিভূষণ সম্মান প্রত্যাখান অমর্ত্য সেনের

আমাদের ভারত, ২৪ জুলাই: ২৫ জুলাই সোমবার রাজ্য সরকার বঙ্গবিভূষণ ও বঙ্গভূষণ পুরস্কার দেবে। নজরুল মঞ্চে সেই অনুষ্ঠান হবে‌ কিন্তু সেই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন না নোবেলজয়ী অমর্ত্য সেন। সূত্রের খবর, রাজ্য সরকারের পুরস্কার দেওয়ার প্রস্তাব সসম্মানে ফিরিয়েছেন তিনি।

নোবেলজয়ীর তরফে জানানো হয়েছে, এখন তিনি বিদেশে আছেন। তাই সোমবারের সম্মান প্রদান অনুষ্ঠানে থাকতে পারবেন না। এই মুহূর্তে তার দেশে ফেরার কোনো পরিকল্পনা নেই বলেও জানিয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ।

কিন্তু কেন এই বঙ্গ বিভূষণ পুরস্কার নেবেন না, সে ব্যাপারে তার কিংবা তার পরিবারের তরফে স্পষ্ট করে কিছুই জানানো হয়নি। অমর্ত্য সেন ছাড়া অপর নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কেও বঙ্গবিভূষণ পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। তিনি অবশ্য পুরস্কার নেওয়া বা না নেওয়া নিয়ে কিছুই জানাননি এখনো। সংস্কৃতি জগতের বিভিন্ন শিল্পীদের বঙ্গভূষণ পুরস্কার দেওয়া হবে। তাদের মধ্যে রয়েছেন তবলাবাদক অনিন্দ্য চট্টোপাধ্যায়, সরোদ বাদক দেবজ্যোতি ঘোষ, গায়িকা কৌশিকী চক্রবর্তী এবং শ্রেয়া ঘোষাল, গায়ক অরিজিত সিং, অভিনেতা দেব ও ঋতুপর্ণা সেনগুপ্ত।

উল্লেখ্য, রাজ্য সরকারের দেওয়া বঙ্গ বিভূষণ পুরস্কার প্রত্যাখ্যানের জন্য চিঠি লিখে বিশিষ্টদের আহ্বান জানিয়েছিলেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী। অমর্ত্য সেন এবং অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ছাড়াও বেশ কয়েকজন প্রথিতযশার কাছে চিঠি লিখে আবেদন করেছিলেন সুজন পুরস্কার বয়কটের ব্যাপারে। তার বক্তব্য ছিল, দুর্নীতিতে কলুষিত এই রাজ্য সরকার, তাদের দেওয়া এই সম্মান বয়কট করা উচিত।

তবে সুজন চক্রবর্তীর পুরস্কার প্রত্যাখ্যানের যে আবেদন জানিয়েছিলেন তার সঙ্গে অর্মত্য সেনের পুরস্কার প্রত্যাখানের সম্পর্ক নেই বলে শোনা যাচ্ছে। কারণ অমর্ত্য সেনের পরিবারের পক্ষ থেকে আগেই সম্মান প্রত্যাখানের প্রস্তাব দেওয়া হয়েছিল বলে জানা যাচ্ছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here