মোদিকে সর্বোচ্চ অসামরিক সম্মান দিল আমিরশাহি

মোদিকে সর্বোচ্চ অসামরিক সম্মান দিল আমিরশাহি

চিন্ময় ভট্টাচার্য

আমাদের ভারত, ২৪ অগস্ট: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সর্বোচ্চ অসামরিক সম্মান দিচ্ছে সংযুক্ত আরব আমিরশাহি। ফ্রান্স ঘুরে শুক্রবার সংযুক্ত আরব আমিরশাহিতে পৌঁছেছেন নরেন্দ্র মোদি। তাঁর বাহরিনে যাওয়ারও কথা রয়েছে। তাঁকে আমিরশাহিতে যে সম্মান দেওয়া হবে, তার নাম, ‘অর্ডার অফ জায়েদ’। শেখ জায়েদ বিন সুলতান অল নাহিনের নামে ওই সম্মান দেওয়া হয়। তিনি সংযুক্ত আরব আমিরশাহির প্রতিষ্ঠাতা। তাঁর জন্মশতবর্ষেই মোদীকে ‘অর্ডার অব জায়েদ’ সম্মান দেওয়া হচ্ছে।

২০১৫ সালের অগস্টে প্রথমবার আমিরশাহি সফরে গিয়েছিলেন মোদি। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে ফের গিয়েছিলেন। অন্যদিকে আমিরশাহির যুবরাজ ভারতে এসেছিলেন ২০১৬ সালের ফেব্রুয়ারিতে এবং ২০১৭ সালের জানুয়ারিতে। আমিরশাহিতে তিনি সেদেশের যুবরাজ শেখ মহম্মদ বিন জায়েদ অল নাহাইনের সঙ্গে বৈঠক করেছেন। আজ এই দেশ থেকে তাঁর বাহরিনে যাওয়ার কথা। এই প্রথম ভারতের কোনও প্রধানমন্ত্রী বাহারিনে যাচ্ছেন। বাহরিনের প্রধানমন্ত্রী প্রিন্স শেখ খলিফা বিন সলমন অল খলিফার সঙ্গে তাঁর বৈঠকের কথা। ভারত ও বাহরিনের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে তাঁদের কথা হবে।

এইভাবে ঘন ঘন বিদেশ সফর করায় মোদিকে ‘বিদেশমন্ত্রী’ বলেও কটাক্ষ করতে ছাড়েনি বিরোধী দলগুলো। এমনকী, এই ব্যাপারে তারা সংসদের মধ্যেও সরব হয়েছে। বিরোধীদের অভিযোগ, প্রধানমন্ত্রী বছরের বেশিরভাগ সময়ই বিদেশে থাকেন। এর আগে প্রথমবার প্রধানমন্ত্রী হওয়ার পরও বিশ্বের বিভিন্ন দেশ সফর করেছেন মোদি। তা নিয়েও তাঁকে বিরোধী দলগুলোর বহু কটাক্ষ শুনতে হয়েছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen + 20 =