বুধবার আঘাত হানলেও শক্তিক্ষয় হবে না , বৃহস্পতিবার পর্যন্ত তান্ডব দেখানোর আশঙ্কা আমফানের

আমাদের ভারত, ২০ মে: বুধবার বিকেল চারটে থেকে ছয়টার মধ্যে স্থলভাগের আছড়ে পড়তে পারে আমফান। সেসময় তার সর্বোচ্চ গতিবেগ থাকার সম্ভাবনা রয়েছে ঘন্টায় প্রায় ১৮৫ কিলোমিটার। তবে প্রাথমিকভাবে আঘাত হানার পরেও সহজে শক্তিক্ষয় হবে না এই প্রবল ঘূর্ণিঝড়ের। এমনই সতর্কতা জারি করা হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে। বৃহস্পতিবার পর্যন্ত রাজ্যের বেশ কয়েকটি জেলায় তাণ্ডব চালাবে আমফান বলে পূর্বাভাস হাওয়া অফিসের।

আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে স্থলভাগের পর কলকাতার গা ঘেঁষে উত্তর-উত্তরপূর্ব এগিয়ে যেতে থাকবে আমফান। এরপর নদীয়া এবং মুর্শিদাবাদ হয় বাংলাদেশের দিকে এগিয়ে যাবে এই ভয়ঙ্কর ঘূর্ণিঝড়। আবহাওয়া দপ্তরের তরফে আরও জানানো হয়েছে বুলবুল কিংবা ফোনির তুলনায় কলকাতার খুব কাছ দিয়ে বয়ে যাবে আমফান। আর সেই কারণেই কলকাতাতেও ঘণ্টায় ১১০ থেকে ১৩০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। পূর্ব মেদনীপুর, দুই ২৪ পরগনায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই ব্যাপক বৃষ্টিপাত হবে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর।

কলকাতা হাওড়া হুগলির মত জেলাগুলিতে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার বিকেলের পর থেকে কলকাতাসহ দক্ষিণবঙ্গের আবহাওয়ার খানিকটা উন্নতি হতে পারে বলে জানা গেছে আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here