সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে জোর সওয়াল, দেশজুড়ে হবে এন আর সি , স্পষ্ট করলেন অমিত শাহ

আমাদের ভারত,২০ নভেম্বর: ইঙ্গিত মিলেছিল আগেই।প্রত্যাশা মত আজ সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে সরব হলো সরকার। ভারতবর্ষে প্রতিবেশি কয়েকটি দেশে অত্যাচারিত অমুসলিম নাগরিকদের নাগরিকত্ব দেওয়ার ব্যাপারে জোর সওয়াল করলেন অমিত শাহ। একই সঙ্গে বিরোধীদের শত বিরোধিতা থাকলেও দেশজুড়ে হবে এন আর সি। তাও আজ স্পষ্ট করে জানিয়ে দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

সংসদে এদিন অমিত শাহ বলেন, পাকিস্তান, বাংলাদেশ আফগানিস্থানে বসবাসকারী অমুসলিমরা ধর্মীয় অত্যাচারের কারণে সেখান থেকে ভারতবর্ষে চলে আসেন। তাই ওইসব মুসলিম দেশ থেকে চলে আসা হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পারসিক শরণার্থীদের ভারতবর্ষের নাগরিকত্ব পাওয়া উচিত। আর তার জন্য এই মুহূর্তে নাগরিকত্ব সংশোধনী বিলের প্রয়োজন।

অন্যদিকে বিলটি পেশ হলেই বিরোধীরা সংসদ তোলপাড় করবে তা একরকম ঠিকই রয়েছেঋ এমনিতেই নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে ইতিমধ্যেই আন্দোলনে নেমেছে উত্তর-পূর্বের রাজ্যগুলো। তবে এক্ষেত্রেসবচেয়ে বেশি সমস্যা হতে পারে অসমে। কারণ নাগরিক পঞ্জি থেকে বাদ পড়েছে বহু হিন্দুর নাম।

নাগরিকত্ব সংশোধনী বিলের সঙ্গে নাগরিকপঞ্জি নিয়েও সোচ্চার হয়েছেন এদিন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন জাতি ধর্ম নির্বিশেষে দেশের সব মানুষকে নাগরিকপঞ্জি আওতায় আনা হবে। তিনি বলেন কোন ধর্মের মানুষের এই নাগরিকপঞ্জি নিয়ে ভয় পাওয়ার কোন কারণ নেই। ধর্মের ভিত্তিতে নাগরিকপঞ্জি থেকে কাউকে নাগরিকত্ব থেকে বাদ দেওয়া হবে না।

একই সঙ্গে অসম প্রসঙ্গে অমিত শাহ বলেন, অসমে এনআরসি খসড়ায় যাদের নাম থাকবে না, তাদের ট্রাইব্যুনালে গিয়ে আবেদন করার অধিকার দেওয়া হচ্ছে। অসমের ট্রাইব্যুনালে আবেদন করার অর্থ না থাকলে সেই ব্যক্তিকে অসম সরকার আইনজীবীর খরচ দিয়ে সাহায্য করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here