শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের প্রয়াণদিবসে টুইটারে শ্রদ্ধা অমিত শাহর

আমাদের ভারত, ২৩ জুন: শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের প্রয়াণদিবসে টুইটারে শ্রদ্ধা জানালেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

বৃহস্পতিবার তিনি টুইটারে লিখেছেন, ”ডঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জীবন ছিল জাতীয় ঐক্য, সাংস্কৃতিক উৎসর্গ, শিক্ষা ও উন্নয়নের নতুন ধারণার এক বিস্ময়কর সংমিশ্রণ। বাংলাকে রক্ষা করতে এবং কাশ্মীরকে ভারতের অবিচ্ছেদ্য অংশ রাখার সংগ্রামের জন্য তাঁর সর্বোচ্চ আত্মত্যাগের জন্য প্রত্যেক ভারতীয় ঋণী। তাঁর আত্মত্যাগ দিবসে শ্রদ্ধাঞ্জলি।

তাঁর রাজনৈতিক বিরোধীরাও ড. মুখার্জির পাণ্ডিত্য ও জ্ঞান সম্পদকে লোহার মত কঠোর মনে করতেন। তিনি জানতেন যে, সে সময়ের সরকার যে চিন্তা-চেতনা ও নীতির ভিত্তিতে যাচ্ছে তা দিয়ে দেশের সমস্যার সমাধান সম্ভব নয়। তাই তিনি জাতির স্বার্থে ক্ষমতার আমোদ ত্যাগ করে দীর্ঘ সংগ্রামের জটিল পথ বেছে নেন।

ডক্টর মুখার্জি বিশ্বাস করতেন যে একটি জাতির উজ্জ্বল ভবিষ্যত কেবল তার নিজস্ব সংস্কৃতি ও চিন্তাধারার মজবুত ভিত্তির উপরই সম্ভব। এজন্য তিনি দেশের সামনে সাংস্কৃতিক জাতীয়তাবাদ ও বিকল্প রাজনৈতিক চিন্তার বিজ্ঞানসম্মত দৃষ্টিভঙ্গি রেখেছিলেন। আজ তাঁর সেই চিন্তাই দেশকে সব ক্ষেত্রে এগিয়ে নিয়ে যাচ্ছে।“
 

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here