দেশের নতুন সিডিএস অনিল চৌহান

আমাদের ভারত, ২৮ সেপ্টেম্বর:
ভারতের পরবর্তী সেনা সর্বাধিনায়ক হলেন লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান। বুধবার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে প্রয়াতঃ জেনারেল বিপিন রাওয়াতের উত্তরসূরীর নাম ঘোষণা করা হয়েছে লেফটেন্যান্ট জেনারেল চৌহানের।

২০২১ সালের মে মাসে পূর্বাঞ্চলীয় সেনা কমান্ডার প্রধানের পদ থেকে অবসর নিয়েছিলেন তিনি। উত্তর-পূর্ব ভারত এবং কাশ্মীরের সন্ত্রাস দমনে বিশেষজ্ঞ সেনার অন্দরে তাঁর পরিচিতি রয়েছে। সামরিক বিষয়ক সচিবের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে পরবর্তী নির্দেশিকা পর্যন্ত লেফটেনেন্ট জেনারেল চৌহান সিডিএস পদে বহাল থাকবেন।

এবার নিয়োগের নতুন মাপকাঠি ঘোষণা করল কেন্দ্র। শুধু সশস্ত্র বাহিনীর তিন শাখার প্রধানরাই নন তাদের পরবর্তী স্তরের আধিকারিকরাও এবার সিডিএস পদে যোগ্য বলে বিবেচিত হবেন। মঙ্গলবার প্রতিরক্ষা মন্ত্রকের তরফ এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে গত ৪ ডিসেম্বর তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনায় সিডিএস বিপিন রাওয়াতের মৃত্যু হয়েছিল। প্রায় নয় মাস পর তাঁর উত্তরসূরির মনোনয়ন করল মোদী সরকার।

২০১৯ সালে সেনা বিধি সংশোধন করে সেনা সর্বাধিনায়ক পদ সৃষ্টি করেছিল মোদী সরকার। সেই বিধি অনুযায়ী সশস্ত্র বাহিনীর তিন শাখার প্রধান বা সদ্য অবসরপ্রাপ্ত প্রধানদেরই এই পদের জন্য বিবেচনার কথা বলা হয়েছিল অর্থাৎ স্থল সেনার জেনারেল, নৌসেনার অ্যাডমিরাল এবং বায়ুসেনার এয়ার চিফ মার্শাল স্তরের আধিকারিককে তিন বাহিনীর সংযোগ রক্ষাকারী সিঙ্গেল পয়েন্ট অ্যাডভাইজার হিসেবে নিযুক্ত করাই ছিল বিধি। ২০২০ সালের জানুয়ারিতে বিধি মেনেই সেনা সর্বাধিনায়ক পদে নিয়োগ করা হয়েছিল স্থল সেনার প্রাক্তন প্রধান জেনারেল বিপিন রাওয়াতকে। কিন্তু চলতি বছরের জুন মাসে সিডিএস পদে নিয়োগের নয়া মাপকাঠি ঘোষণা করে কেন্দ্র। বলা হয় শুধু সশস্ত্র বাহিনীর তিন শাখার প্রধানরাই নন তাদের পরবর্তী স্তরের আধিকারিকরা এবার সিডিএস পদের যোগ্য বলে বিবেচিত হবেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here