করোনা আক্রান্ত  গ্রামগুলিতে শুরু হচ্ছে অ্যান্টিবডি টেস্ট 

জে মাহাতো, আমাদের ভারত, মেদিনীপুর, ২১ জুলাই: যেসব গ্রামে করোনা আক্রান্তের হদিস পাওয়া গিয়েছে সেইসব গ্রামগুলিতে কত জনের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে তা জানতে এবার র‍্যাপিড অ্যান্টিবডি টেস্ট শুরু করতে চলেছে মেদিনীপুর মেডিকেল কলেজ ও জেলা স্বাস্থ্য দপ্তর।

মঙ্গলবার জেলা স্বাস্থ্য দপ্তর ও মেদিনীপুর মেডিকেল কলেজ কর্তৃপক্ষ যৌথ সাংবাদিক বৈঠকে জানিয়েছে, ৩০টি ক্লাস্টারে ভাগ করে করোনা আক্রান্ত গ্রামগুলিতে গিয়ে রক্তের নমুনা সংগ্রহের মাধ্যমে রেন্ডমলি টেস্ট করা হবে আশা কর্মী ও স্বাস্থ্য কর্মীদের নিয়ে তৈরি স্বাস্থ্য দপ্তরের বিশেষ দল এই নমুনা সংগ্রহ করবে। তাদের পরীক্ষার রিপোর্ট অনুযায়ী জানা যাবে কত জনের শরীরে এন্টি বডি তৈরি হয়েছে। এই প্রক্রিয়ার ফলে একদিকে যেমন জেলায় করোনা সংক্রমিতের সংখ্যা বোঝা যাবে তেমনি বোঝা যাবে করোনা আক্রান্তদের শরীরে তৈরি হওয়া অ্যান্টিবডি লেভেলের সঠিক পরিমাণ।
প্রসঙ্গত, রাজ্যের মধ্যে প্রথম পশ্চিম মেদিনীপুর জেলা স্বাস্থ্য দপ্তরের তরফে করা হচ্ছে র‍্যাপিড অ্যান্টিবডি টেস্ট।

 

বর্তমান করোনা পরিস্থিতি মোকাবিলায় এই ধরনের রিসার্চ যথেষ্ট কার্যকরী হবে বলে মত চিকিৎসক মহলের। প্রসঙ্গত মঙ্গলবারই মেদিনীপুর মেডিকেল কলেজে দুই চিকিৎসক পড়ুয়ার রক্তের নমুনা সংগ্রহের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে শুরু হয় রেপিড অ্যান্টিবডি টেস্ট।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here