লম্বা দূরত্বের সাইকেল চালানোয় এবার “সুপার রান্দোনার্স” হলেন মেদিনীপুরের অনুপ্রাস পাহাড়ি

পার্থ খাঁড়া, আমাদের ভারত, পশ্চিম মেদিনীপুর,
৩ নভেম্বর: মেদিনীপুর সাইকেল লাভার্স গ্রুপের হাত ধরে পশ্চিম মেদিনীপুর কে বি আর এমে (BRM) আরো একটা সুপার রান্দোনার্স(Super Randonneurs) খেতাব এনে দিললেন মেদিনীপুর শহরের নগার চকের বাসিন্দা অনুপ্রাস পাহাড়ি। তাও আবার মাত্র ১৯ বছর বয়সে।

এতো কম বয়সে এই সাফল্য ভারতবর্ষের খুব কম সাইক্লিস্ট-এর রয়েছে। অনুপ্রাস সবে দ্বিতীয় বর্ষের ছাত্র। এই নিয়ে অবিভক্ত মেদিনীপুর জেলার তৃতীয় সুপার রান্দোনার্স হলেন অনুপ্রাস। এর আগে মেদিনীপুর সাইকেল লাভার্স গ্রুপের গৌতম মাহাতো এবং সন্তু রায় এই খেতাব অর্জন করেছিলেন।

BRM এর পুরো নাম হল- “Brevets de Randonneurs Mondiax”। আসলে এটা একটা লম্বা দূরত্বের সাইক্লিং স্পোর্টস। ২০০ কিমি, ৩০০ কিমি, ৪০০ কিমি ও ৬০০ কিমি সাইক্লিং করতে হয় একটা নির্দিষ্ট বেঁধে দেওয়া সময়ের মধ্যে। শারীরিক ও মানসিক সক্ষমতার চূড়ান্ত পরীক্ষা হল এই ইভেন্ট আর একটা সিজনে (নভেম্বর-অক্টোবর) এই চারটি ইভেন্ট কমপ্লিট করলে মেলে Super Randonneurs খেতাব।
ফ্রান্সের প্যারিস শহরের AUDAX CLUB PARISIEN(ACP) এর তত্বাবধানে বর্তমানে প্রায় 40 টিরও বেশি দেশে BRM অনুষ্ঠিত হয়। ভারতে এর দায়িত্বে রয়েছে Audax India Randonnuers(AIR)। কলকাতায় CNG(Cycle Network Grow) নামক একটি সাইক্লিং কমিউনিটি BRM এর আয়োজক সংস্থা। অনুপ্রাসের চোখের একটু সমস্যা আছে। হাই পাওয়ারের চশমা পরতে হয়। রাতে ভালো করে দেখতে পান না। তাও তিনি যথেষ্ট দক্ষতার সাথে বিষ্ময়কর এই মিশন সম্পূর্ণ করেছেন।

সংশ্লিষ্ট অভিজ্ঞ মহলের ধারণা ভবিষ্যতে একজন প্রথিতযশা সাইক্লিস্ট হয়ে উঠতে পারার সমূহ সম্ভাবনা রয়েছে অনুপ্রাসের মধ্যে।অনুপ্রাসকে শুভেচ্ছা জানানো হয়েছে সাইকেল লাভার্স গ্রুপের পক্ষ থেকে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here