সরকারি কর্মীদের ফোনে আরোগ্য সেতু অ্যাপ বাধ্যতামূলক , অ্যাপ “সেফ” বললে তবেই কাজে যোগ দেবেন কর্মীরা

আমাদের ভারত, ২৯ এপ্রিল: করোনা মোকাবিলায় আরোগ্য সেতু অ্যাপ তৈরি করেছিল কেন্দ্র সরকার। এবার সেই অ্যাপ নিয়ে নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্র সরকার। বিজ্ঞপ্তি জারি করা হয়েছে কেন্দ্রীয় সরকারের অধীনস্থ সমস্ত অফিসে। সেখানে বলা হয়েছে সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মীকে তাদের মোবাইল ফোনে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করে রাখতে হবে। একই নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্র সরকারের অধীনে কর্মরত সমস্ত আউটসোর্সিং কর্মীদের জন্যেও।

অফিসে ঢোকার আগে এই অ্যাপের মাধ্যমে নিজের স্বাস্থ্য পরীক্ষা করতে হবে। আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমে দেখে নিতে হবে নিজে স্টেটাস। অর্থাৎ এই অ্যাপ যদি সেফ বা লো রিস্ক দেখায় তবে কর্মী অফিসে যেতে পারে। এই অ্যাপে যদি হাই-রিক্স স্ট্যাটাস দেখায় তাহলে তাদের কর্মক্ষেত্রে যোগ দেওয়ার প্রয়োজন নেই। সেইসব কর্মীদের জন্য ১৪ দিনের সেল্ফ আইসোলেশন বা কোয়ারেন্টিনে থাকা বাধ্যতামূলক করা হয়েছে।

কোভিড ভাইরাস সংক্রমণ রূগতে এই অ্যাপ তৈরি করেছিল সরকার। ইতিমধ্যেই অ্যাপ ব্যবহারের নির্দেশ দিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ স্কুল বা সি বিএসসি। আরগ্য সেতু অ্যাপ সক্রিয় করে রাখতে ব্লুটুথ অথবা লোকেশনের মাধ্যমে আপনার কাছাকাছি কোন আক্রান্ত রোগী আছে কিনা তা জানতে পারবেন। আর থাকলে সে ব্যক্তি আপনার থেকে কতটা দূরে রয়েছে তারও খবর দেবে। স্বাস্থ্যমন্ত্রকের মাধ্যমে জানানো হয়েছে এই অ্যাপের তথ্যের গোপনীয়তা রক্ষার বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। এছাড়াও প্রতিটি রাজ্যের হেল্পলাইন নম্বর আছে এই অ্যাপে। গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করা যাবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here