আন্তর্জাতিক চাপের মুখে নতি স্বীকার পাকিস্তানের! গ্রেফতার মুম্বাই হামলার মাস্টার মাইন্ড হাফিজ সৈয়দ

আন্তর্জাতিক চাপের মুখে নতি স্বীকার পাকিস্তানের!  গ্রেফতার মুম্বাই হামলার মাস্টার মাইন্ড হাফিজ সৈয়দ

আমাদের ভারত ডেস্ক,১৭ জুলাই: আন্তর্জাতিক চাপের কাছে নতি স্বীকার করতে বাধ্য হল পাকিস্তান। রাষ্ট্রসঙ্ঘের ঘোষিত আন্তর্জাতিক জঙ্গি হাফিজ সৈয়দকে গ্রেফতার করা হয়েছে। কয়েক দিন পরেই মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাবেন ইমরান খান। তাই তার আগেই বড়োসড়ো পদক্ষেপ নিল পাক সরকার। মুম্বাই হামলার মূল চক্রী হাফিজ সৈয়দকে গ্রেফতার করল পাক পাঞ্জাবের কাউন্টার টেরোরিজম ডিপার্টমেন্ট। সন্ত্রাসবাদে আর্থিক সাহায্য দেওয়ার অভিযোগে হাফিজ সৈয়দকে গ্রেফতার করা হয়েছে।

কিছুদিন আগেই রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে হাফিজ সৈয়দকে আন্তর্জাতিক জঙ্গির তকমা দিয়েছিল। আর জতারপর থেকে চূড়ান্ত চাপে পড়েছিল পাকিস্তান। বুধবার লাহোর থেকে গুরানওয়ালা ফিরছিলেন লস্কর-ই-তৈবার প্রধান । রাস্তাতেই তাকে গ্রেফতার করাহয়। পাঞ্জাবে একটি জেলে রাখা হয়েছে তাকে বলে খবর।।

তবে তার গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে আদালতে যাওয়ার কথা বলেছেন সৈয়দ বলে খবর পাক সংবাদ মাধ্যম সূত্রে।

ক্রমাগত চাপ দেওয়া হচ্ছিল ইমরান সরকারের ওপর। পাকিস্তান জঙ্গিগোষ্ঠী গুলিকে অর্থ সাহায্য তথা অন্যান্য সাহায্য করছে। এই অভিযোগে নাস্তানাবুদ হয়েছে ইসলামাবাদ। এই বিষয়ে পাকিস্তানের পাশে দাঁড়ায়নি কোন দেশ। এর আগেও জঙ্গিদেরকে টাকা যোগান দেওয়ার অভিযোগ উঠেছিল হাফিজ সৈয়দ সহ তার সঙ্গীদের বিরুদ্ধে। ২৩টি মামলা চলছে তার বিরুদ্ধে। তবুও তাকে গ্রেফতার করতে পারেনি পাকিস্তানের পুলিশ। কারণ আদালতে তার বিরুদ্ধে কোনো কিছুই প্রমাণ করা যায়নি। সোমবার পাকিস্তানের অ্যান্টি টেরোরিজম কোর্ট থেকে একটি মামলায় আগাম জামিন পান সৈয়দ। এরপর বুধবার তাকে জঙ্গিদের টাকা যোগান দেওয়ার মামলায় গ্রেপ্তার করা হয়। যদিও পাক সরকারের এই পদক্ষেপকে চ্যালেঞ্জ করে আদালতে যাওয়ার হুমকি দিয়েছেন হাফিজ সৈয়দ।
মঙ্গলবারই বিশ্ব দরবারে ভালো সাজতে ও নিজেদের আর্থিক ক্ষতি বন্ধ করতে ভারতের জন্য নিজেদের আকাশ সীমা খুলে দেয় ইসলামাবাদ। আবার তার পরের দিনই মুম্বাই হামলার মাস্টার মাইন্ডকে গ্রেফতার করা হল। বিশ্লেষকদের মতে আন্তর্জাতিক স্তরে সহানুভূতি পেতেই এই পদক্ষেপ নিচ্ছে পাকিস্তান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − four =