চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টের গ্রেফতারি নিয়ে রাজ্য রাজনীতিতে টানাপোড়েন, আসরে রাজ্যপাল

রাজেন রায়, কলকাতা, ২২ নভেম্বর: শনিবার রাতে লেক থানা এলাকা থেকে দুর্নীতি দমন আইনে গ্রেফতার করা হয়েছিল চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট গোবিন্দ আগরওয়ালকে। ধৃতের বাড়ি থেকে উদ্ধার হয়েছে আয়কর সংক্রান্ত প্রচুর নথি। আর এই চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টের গ্রেফতারিকে “রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত” বলে উল্লেখ করে পুলিশের বিরুদ্ধে তোপ দাগলেন জগদীপ ধনকর। রাজ্যপাল এই কাণ্ডে কেন সরব হলেন, তা নিয়ে চলছে জল্পনা।

পুলিশ সূত্রে খবর, ২০১৮ সালে হেয়ার স্ট্রিট থানায় দায়ের হওয়া মামলার ভিত্তিতে গ্রেফতার করা হয় ওই চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টকে। এই মামলায় নাম জড়ায় আয়কর দফতরের এক শীর্ষ কর্তারও। প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পারে, আয়কর দফতরের তরফে বিভিন্ন জায়গায় অভিযানের পর মিটমাট করতে বসতেন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট গোবিন্দ আগরওয়াল। এমনকি কালো টাকাকে সাদা করার জন্য একাধিক ভুয়ো সংস্থা ছিল তার। ওই চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টকে দুর্নীতি দমন আইনে গ্রেফতার করা হয়েছে। ধৃতের বিরুদ্ধে জালিয়াতি, অপরাধমূলক ষড়যন্ত্র সহ একাধিক ধারায় মামলা রুজু করেছে পুলিশ।

এদিকে এই গ্রেফতারি নিয়েও রবিবার সকাল থেকে একের পর এক টুইট করে গিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকর। চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টের গ্রেফতারিকে “রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত” বলে উল্লেখ করে পুলিশের বিরুদ্ধে আক্রমণ করেন, “রাজনৈতিক কারণে কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগ এক চার্টার্ড অ্যাকান্ট্যান্টকে গ্রেফতার করেছে। কয়লা ও গরু পাচারকারীদের বিরুদ্ধে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অভিযানে বাধা দেওয়ার চেষ্টা চলছে। কেন ভুলে যাচ্ছেন আপনারাও আইনের ঊর্ধ্বে নন। উর্দিধারী সুবিধাভোগীরা কয়লা-গরু পাচারকারীদের বিরুদ্ধে অভিযানকে ভোঁতা করে দিতে চাইছে। আর এই প্রবণতা বিপজ্জনক। রাজ্যপাল হিসেবে শপথ নেওয়ার সময় এই রাজ্যের মানুষের জন্য কাজ করার অঙ্গীকার নিয়েছি। প্রশাসন যাতে রাজনৈতিকভাবে প্রভাবিত না হয়, তা দেখা আমার কাজের মধ্যে পড়ে। সেটা আমি করবই।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here