কালো জিরে, মুসুর ডাল, দেশলাই কাঠি দিয়ে নার্স দিবসের পোস্টার বানালেন শিল্পী শিক্ষক নরসিংহ দাস

আমাদের ভারত, মেদিনীপুর, ১২ মে: নিজস্ব ঘরানায় কালো জিরে, দেশলাই কাঠি আর মুসুর ডাল দিয়ে পোষ্টার বানিয়ে আন্তর্জাতিক নার্স দিবসে গোটা দুনিয়ার সেবিকাদের স্যালুট জানালেন শিল্পী শিক্ষক নরসিংহ দাস। তাঁর তৈরি পোষ্টারে একদিকে রয়েছে পৃথিবীর ছবি অন্যদিকে সেই পৃথিবী রক্ষার দায়িত্বে দেখা যাচ্ছে ইউনিফর্ম পরিহিত কর্তব্যরত এক নার্স।

বিশ্বখ্যাত সেবিকা ও আধুনিক নার্সিং-এর অগ্রদূত ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন ১২ই মে গোটা পৃথিবী জুড়ে আন্তর্জাতিক নার্স দিবস হিসেবে পালিত হয়। বর্তমান সময়ে করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য পরিষেবার সাথে যুক্ত ডাক্তারবাবুদের পাশাপাশি স্বাস্থ্যকর্মী হিসেবে নার্সরাও রয়েছেন আলোচনার কেন্দ্রে বিন্দুতে। সমাজের বিভিন্ন অংশের মানুষ বর্তমান করোনা পরিস্থিতিতে সরাসরি বা সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ভাবে নার্সদের স্যালুট জানাচ্ছেন। আর এই সম্মান জানানোর ক্ষেত্রে পশ্চিম মেদিনীপুরের জেলা সদর মেদিনীপুর শহরের রবীন্দ্রনগরের বাসিন্দা কেশপুর ব্লকের মহিষাগেড়া হাই মাদ্রাসার ভূগোলের শিক্ষক নরসিংহ দাস বাবুর তৈরি পোষ্টার অন্য মাত্রা যোগ করেছে। নরসিংহবাবু কালো জিরে, দেশলাই কাঠি, মুসুর ডাল দিয়ে তৈরি পোষ্টারটির ছবি ফেসবুকে পোস্ট করেন। তাঁর সেই ছবিতে নেটিজেনেরা যেমন একদিকে নার্সদের স্যালুট জানিয়ে মন্তব্য করেছেন তেমনি নরসিংহবাবুকে কুর্নিশ জানিয়েছেন।

নরসিংহবাবু বরাবরই এই রকম। কাগজে ছবি আঁকার পাশাপাশি তিনি কখনো শাক-সব্জি-লতা-পাতা দিয়ে, কখনো দেশলাই কাঠি দিয়ে, কখনও কালো জিরে দিয়ে, কখনো মুসুর ডাল দিয়ে এই ধরনের শিল্প সৃষ্টি করে থাকেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here