স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তি স্মরণ এএসআইয়ের

আমাদের ভারত, ১৩ আগস্ট: পতাকা উত্তোলন, একাধিক স্থানে আলোকচিত্র প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতির মাধ্যমে স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তি স্মরণ করছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইণ্ডিয়া (এএসআই)।

মেটকাফ হলে ‘বলিদান— ইন্ডিয়ান ফ্রিডম ফাইটার্স’ শীর্ষক শিরোনামে আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে ১২ আগস্ট থেকে। চলবে ১৫ আগস্ট পর্যন্ত। এএসআইয়ের সুপারিন্টেন্ডিং আর্কিওলজিস্ট শুভ মজুমদার জানান, বাঁকুড়ার বিষ্ণুপুরে রাসমঞ্চ ও জোড়ামন্দির, পূর্ব বর্ধমানের রাজবাড়ি চত্বর এই তিন জায়গায় ‘হাই মাস্ট’ অর্থাৎ উচ্চ দন্ডে (১৫ মিটার) পতাকা তোলা হবে। রাসমঞ্চ ও জোড়ামন্দিরে পতাকা তুলবেন জাতীয় পুরষ্কারপ্রাপ্ত অপর্ণা ভূষণ ও ২০১৭-র আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতায় জয়ী বিপ্লব হাজরা এবং জাতীয় পুরষ্কারপ্রাপ্ত বাবলু নন্দী। মেটকাফ হল এবং ডুপ্লে প্যালেসে পতাকা তুলবেন যথাক্রমে শিক্ষাবিদ ‘পদ্মশ্রী’ জগদীশ হালদার এবং মাউন্ট এভারেস্টজয়ী পিয়ালি বসাক।

মেটকাফ হলে ১২-১৫ আগস্ট সংস্কার ভারতী পশ্চিমবঙ্গ এবং গৌড়ীয় নৃত্য ভারতীর সহযোগিতায় চলছে সাংস্কৃতিক অনুষ্ঠান। ১৫ আগস্ট বিষ্ণুপুরের রাসমঞ্চে অনুষ্ঠান পরিবেশন করবে ঐকতান ডান্স আকাদেমী এবং আহিড়ি মিউজিক্যাল ট্রুপ।

‘মিশন অমৃত সরোবর‘-এ ১৩-১৫ আগস্ট প্রাচীন জলভিত্তিক স্থাপত্যের ওপর আলোকচিত্র প্রদর্শনী হবে বেলুড়ে মায়ের ঘাটে। মেটকাফ হল, কারেন্সি ভবন ও চন্দননগরের ডুপ্লে প্যালেস সাজানো হয়েছে তেরঙা আলোয়। এই সঙ্গে পশ্চিমবঙ্গ সার্কলের ২৬টি সৌধে চলছে স্বচ্ছতা অভিযান।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here