চিলাপাতায় বিরল প্রজাতির ভোঁদর উদ্ধার করতে গিয়ে নিজের আঙ্গুল খোয়ালেন রেঞ্জ অফিসার

আমাদের ভারত, আলিপুরদুয়ার, ২৬ জুলাই:
এশিয়ান ক্লড স্মল অটার। সাদা বাংলায় ভোঁদর। বিরলতম এমনই একটি ভোঁদরকে লোকালয় থেকে উদ্ধার করতে গিয়ে নিজের বাম হাতের একটি আঙুল খোয়ালেন বনদফতরের চিলাপাতা রেঞ্জের রেঞ্জ অফিসার সন্দীপ দাস।রবিবার বিকেলে ঘটনাটি ঘটেছে চিলাপাতা অভয়ারণ্য লাগোয়া স্থানীয় এক বনবস্তিতে। বন্যপ্রাণীটিকে উদ্ধার করার পাশাপাশি রেঞ্জ অফিসারকে কোচবিহার নিয়ে গিয়ে চিকিৎসা করা হয়।

এদিন অদ্ভুত দর্শন প্রাণীটিকে দেখতে পেয়ে স্থানীয়রাই খবর দেন বনদফতরকে। দ্রুত ঘটনাস্থলে ছোটেন সন্দীপবাবু। সফলভাবে খাঁচা বন্দি করা হয়। তবে লোহার খাঁচা থেকে অন্য একটি খাঁচায় স্থানান্তর করার সময় দুর্ঘটনা ঘটে যায়। বাম হাতের মাঝের আঙ্গুলে আচমকাই কামড় বসায় ক্ষিপ্ত ভোঁদর।নিমেশেই আঙুলের একটি অংশ কেটে যায়।সন্দীপবাবুকে দ্রুত কোচবিহারে নিয়ে গিয়ে হাতের আঙুলের অপারেশন করানো হয়।

জলদাপাড়া বনবিভাগের ডিএফও কুমার বিমল বলেন,”সন্দীপ দাস আমাদের একজন দক্ষ অফিসার। খুবই দুঃখজনক ঘটনা ঘটেছে।এটাও ঠিক আমরা একটা অতিবিরল প্রাণীকে উদ্ধার করতে পারলাম তার সক্রিয়তায়। তিনি এখন পুরোপুরি সুস্থ রয়েছেন।এদিনের ঘটনা প্রমাণ করে বন ও বন্যপ্রাণী রক্ষায় সবসময় আমরা তৎপর রয়েছি।” তিনি এও বলেন,”আমি দীর্ঘ সময় আলিপুরদুয়ার-কোচবিহারে রয়েছি। তবে এশিয়ান স্মল ক্লড ওটার শেষ কবে লোকালয় থেকে উদ্ধার হয়েছে তার কোনও রেকর্ড আমাদের কাছে নেই।”

স্টেট ওয়াইল্ড লাইফ বোর্ডের সদস্য অনিমেষ বসু বলেন,”একটা সময় উত্তরবঙ্গে ভোঁদরদের প্রচুর দেখা যেত।তবে এখন প্রায় দেখাই যায় না। মানুষের কর্মকাণ্ড এদের অবলুপ্তির জন্য দায়ী।”

প্রাথমিকভাবে জানা গেছে, পরিস্কার জলাভূমি এলাকায় ঘাসের বন ভোঁদরদের পছন্দসই এলাকা। নদীর পারে এদের দেখা যায়। তবে নদীতে মাছের অভাব, চা-বাগান তৈরি,স্বাভাবিক বাসস্থান কমে আসায় উত্তরবঙ্গ থেকে প্রায় হারিয়ে গেছে ভোঁদর কুল। তবে আচমকাই জলদাপাড়া লাগোয়া চিলাপাতায় এশিয়ান স্মল ক্লড ওটার উদ্ধার চমকে দিয়েছে প্রকৃতি প্রেমিক মহলের একাংশকে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here