“আত্মনির্ভর ভারত” এর কারণেই করোনা মহামারীর ধাক্কা সামলাতে পেরেছে ভারত, মোদীর প্রশংসায় পঞ্চমুখ আইএমএফ

আমাদের ভারত, ২৫ সেপ্টেম্বর:মোদীর আত্মনির্ভর ভারতের অভিযানের পঞ্চমুখে প্রশংসা করল আই এম এফ। ভারতের অর্থনীতিকে চাঙ্গা করতে এই পদক্ষেপ ফলদায়ী বলেই মনে করছে আন্তর্জাতিক অর্থভাণ্ডার আই এম এফ। লকডাউনের সময় মোদী ঘোষিত আর্থিক প্যাকেজের কারণেই ভারতের অর্থনীতি বড়সড় ধাক্কা এড়াতে সক্ষম হয়েছে বলে মত তাদের। বিরোধীরা এই আর্থিক প্যাকেজ নিয়ে সমালোচনা করলেও আইএমএফ মোদীর পদক্ষেপকে গুরুত্বপূর্ণ বলে ব্যাখ্যা করেছে।

আইএমএফের মতে মোদীর আত্মনির্ভর ভারত গড়ার অভিযানের ফলে করোনার মত মহামারীর ধাক্কা এড়াতে সক্ষম হয়েছে ভারত। আইএমএফের জনসংযোগ বিভাগের ডিরেক্টর জেরি রাইস বলেছেন, করোনা ভাইরাসের ধাক্কার পর আত্মনির্ভর ভারতের লক্ষে যে আর্থিক প্যাকেজের ঘোষণা করা হয়েছিল তা উল্লেখযোগ্যভাবে সে দেশের অর্থনীতিকে নিম্নগামী হওয়া থেকে আটকেছে। এই উদ্যোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল।

দেশজুড়ে লকডাউন চলাকালীন মে মাসে আত্মনির্ভর ভারত অভিযানের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। ঝিমিয়ে পড়া অর্থনীতিকে ফের সক্রিয় করতে কুড়ি লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেন তিনি। কিন্তু এই প্যাকেজ যথেষ্ট নয় বলে কংগ্রেস সহ বিরোধী দল গুলি বরাবর সোচ্চার হয়েছে। সেই সময় আইএমএফের পূর্বাভাস ছিল ২০২০ সালে ভারতের অর্থনীতির ৪.৫% নিম্নমুখী হবে। ভারতের অর্থনীতি নিয়ে সেইসময় আইএমএফের আশঙ্কা সত্যি করে চলতি আর্থিক বছরে প্রথম ত্রৈমাসিক অর্থাৎ এপ্রিল-জুনে দেশের জিডিপির হার ২৩.৯ শতাংশ সঙ্কোচিত হয়। কিন্তু এই বিষয়ে বিন্দুমাত্র আশঙ্কা সুর শোনা যায়নি আইএমএফের গলায়। বরং বিশ্ব অর্থনীতিকে চাঙ্গা করতেও আত্মনির্ভর ভারত অভিযান বড় ভূমিকা নিতে পারে বলে মনে করছেন তারা। তাদের মতে বিশ্ব অর্থনীতিতে আরো গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে ভারতকে এমন নীতি গ্রহণ করতে হবে যাতে তাদের অর্থনীতিতে দক্ষতা ও প্রতিযোগিতা বৃদ্ধি করে। ভারতের অর্থনীতির ঘুরে দাঁড়ানোর ক্ষেত্র সেটা হবে গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here