নিয়মরক্ষার ম্যাচে হেরে বিশ্বকাপের উত্তেজনা বাড়াল অস্ট্রেলিয়া

নিয়মরক্ষার ম্যাচে হেরে বিশ্বকাপের উত্তেজনা বাড়াল অস্ট্রেলিয়া

চিন্ময় ভট্টাচার্য

আমাদের ভারত, ৭ জুলাই: গ্রুপ লিগের শেষ ম্যাচ। ছিল, কার্যত নিয়মরক্ষার। তবে, এই ম্যাচে জয়-পরাজয়ের ওপরই সেমিফাইনালে কোন প্রতিপক্ষের সামনে পড়তে হবে, তা নির্ভরশীল ছিল। এমন এক ম্যাচে হেরে যাওয়ায় এবারের বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে হবে অস্ট্রেলিয়াকে। চিরপ্রতিপক্ষ ইংল্যান্ডের সঙ্গে ম্যাচ। ফলে, পাকিস্তান আগেই বিদায় নিলেও, ভারত-পাক ম্যাচের মতোই উত্তেজনা ফিরল এবারের ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনালে। হেরে যাওয়ায়, গ্রুপ টেবিলে দ্বিতীয় স্থানে দৌড় শেষ করল অস্ট্রেলিয়া। অপর সেমিফাইনালে কোহলি ব্রিগেড মুখোমুখি হবে নিউ জিল্যান্ডের। যতই সেমিফাইনাল হোক না-কেন, ভারত-পাক ম্যাচের যা উত্তেজনা, তার সঙ্গে ভারত আর নিউ জিল্যান্ড ম্যাচের উত্তেজনার কোনও তুলনাই আসে না। এবারের বিশ্বকাপ সেমিফাইনালের সেই ম্যাড়ম্যাড়ে ভাবটাই যেন কেটে গেল অস্ট্রেলিয়া আর ইংল্যান্ড মুখোমুখি হওয়ায়।

দক্ষিণ আফ্রিকার কাছে গ্ৰুপ লিগের এই শেষ ম্যাচ ছিল নিছকই নিয়ম রক্ষার। কারণ, পয়েন্ট অর্জনের বিচারে আগেই বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন ডু প্লেসিরা। তবে, জিতে তাদের প্রাপ্তি নেহাত কম হল না। কেটে গেল ২৭ বছরের খরা। শেষ ১৯৯২ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জিতেছিল দক্ষিণ আফ্রিকা, তার পর এবার। যেন শাপমোচন।

আর এই জন্যই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নেমেছিলেন প্লেসিরা। নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩২৫ রান তোলে দক্ষিণ আফ্রিকা। ডু প্লেসি সেঞ্চুরি করেন। মাত্র পাঁচ রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া হয় ফন ডার ডুসেনের। জবাবে ৩১৫ রানে শেষ হয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস। তার মধ্যেই সেঞ্চুরি হাঁকান ডেভিড ওয়ার্নার (১২২)। শেষ পর্যন্ত গ্ৰুপ লিগের শেষ ম্যাচে ১০ রানে হার মেনে নিতে বাধ্য হয় গতবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × one =