করোনার জন সচেতনতায় রাস্তার উপর আলপনা এঁকে প্রশাসনের সচেতনতার পাঠ বালুরঘাটে, উপসর্গ থেকে প্রতিকার ফুটে উঠল স্ট্রিট আর্টে

আমাদের ভারত, বালুরঘাট, ৫ এপ্রিল: করোনার জন সচেতনতায় দক্ষিণ দিনাজপুরে মানুষের চলাচলের রাস্তাকেই বাছলো প্রশাসন। গুরুত্বপূর্ণ এলাকায় রাস্তার উপরে আলপনা এঁকে সচেতনতার বার্তা। ফুটে উঠল রোগের উপসর্গ থেকে প্রতিকার সবই স্ট্রীট আর্টের মাধ্যমে। মারণ ভাইরাস করোনা থেকে সাধারণ মানুষকে সচেতন করতে অভিনব উদ্যোগ দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনের। রঙবেরঙের আলপনার মাধ্যমে তুলে ধরা হচ্ছে করোনার ভয়াবহতা। করোনা থেকে বাঁচতে একমাত্র উপায় যে লকডাউন সেই বার্তাও শিল্পী দিচ্ছেন তাঁর তুলির টানে। রবিবার থেকে দক্ষিণ দিনাজপুর জেলার বিভিন্ন প্রান্তে রাস্তায় রাস্তায় শুরু হয়েছে করোনা সচেতনতার বার্তা নিয়ে আর্টের কাজ।

জেলা প্রশাসন সূত্রের খবর অনুযায়ী, জেলার মোট সাতটি এলাকায় গুরুত্বপূর্ণ রাস্তার উপর আঁকা হচ্ছে করোনা সচেতনতার বিষয়। এই ভাইরাস কিভাবে ছড়ায়, লক্ষণই বা কি কি রয়েছে এই ভাইরাস সংক্রমণের এমন সব বিষয়ই ফুটিয়ে তোলা হয়েছে স্ট্রীট আর্টের মাধ্যমে। পেট ব্যাথা, জ্বর, সর্দি, কাশি ইত্যাদি বিষয় লিখেও দেওয়া হচ্ছে সুদৃশ্য আর্টের মধ্যে দিয়ে। যাতে করে প্রশাসনের নিষেধ সত্বেও লকডাউন ভেঙে সাধারণ মানুষ আর বাড়ির বাইরে বের না হন। একটি বেসরকারি সংস্থার হাত ধরে জেলা প্রশাসনের উদ্যোগে সাতজনের একটি বিশেষ টিম জেলাজুড়ে ওই আর্টের মাধ্যমে মানুষকে সচেতন করার কাজ শুরু করেছে। প্রশাসন সুত্রের খবর অনুযায়ী বালুরঘাটের পৌর বাসস্ট্যান্ড, সার্কিট হাউজ সংলগ্ন এলাকা, জেলা প্রশাসনিক ভবনের সামনে ও পতিরাম তিন কোনা মোড়ে আঁকা হবে করোনা সচেতনতার এই বিষয়। একই ভাবে গঙ্গারামপুর মহকুমায় হাসপাতালের সামনে, চৌপথি মোড় এবং বুনিয়াদপুর বাসস্ট্যান্ড এলাকায় থাকবে করোনা মোকাবিলায় লকডাউন সফল করার বার্তা।

সংস্থার তরফে শ্যামল দাস জানিয়েছেন, তাঁদের সাত জনের টিম এলাকায় এলাকায় গিয়ে করোনা নিয়ে সচেতনতা মূলক অঙ্কন করছেন। রাস্তার উপর নানা রঙের ব্যবহার করে ফুটিয়ে তোলা হচ্ছে করোনা যুদ্ধের বিষয় বস্তু।

জেলা প্রশাসনের তরফে মহাদ্যুতি অধিকারী জানিয়েছেন, রাস্তায় রাস্তায় আর্টের মাধ্যমে তুলে ধরা হচ্ছে সচেতনতার বার্তা। সাধারণ মানুষকে করোনা নিয়ে আরও সতর্ক করতেই এমন উদ্যোগ।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here