“এলাকা হিন্দুদের জন্য আর নিরাপদ নয়, নিরাপত্তার জন্যই বাড়ি বিক্রি চলে যেতে চাইছি”

10

আমাদের ভারত,২ মার্চ: ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে রাজধানী দিল্লিতে। পুলিশি নিরাপত্তা থাকায় খানিকটা হলেও শান্তি ফিরেছে। কিন্তু তার মধ্যেও প্রকাশ্যে এলো এক চাঞ্চল্যকর পোস্টার। আগ্রার আলিগড় মুসলিম অধ্যুষিত এলাকা বাবরি মান্ডিতে একটি বাড়িতে “বাড়ি বিক্রির পোস্টার” নজরে এসেছে। একটি ইংরেজি দৈনিকের প্রতিবেদন, ওই এলাকার হিন্দুবাড়ির দেওয়ালে পোস্টার লেখা হয়েছে “ইয়ে ঘর বিকাও হে”। নিরাপত্তার অভাব বোধ করছেন ঐ এলাকার হিন্দুরা। শহরে যেকোনো জায়গায় সাম্প্রদায়িক সমস্যা তৈরি হলেই তার প্রভাব পড়ে তাদের উপর। তাই তারা আর সেখানে থাকতে চান না।

ইংরেজি দৈনিকে প্রতিবেদন অনুযায়ী ওই এলাকার হিন্দু পরিবারের বক্তব্য, তারা তাদের সম্পত্তি বিক্রি করে কোনো নিরাপদ এলাকায় চলে যেতে চান। বাবরি মন্ডি এলাকা হিন্দুদের জন্য নিরাপদ নয়। সেখানে সংখ্যা গরিষ্ঠ মানুষ মুসলিম। আর বর্তমান পরিস্থিতিতে আর ওই এলাকায় থাকা সম্ভব নয় বলে জানিয়েছেন তারা। শহরের যে কোনও অংশে যখন অশান্তির পরিস্থিতি তৈরি হয় তখনই এই মুসলিম অধ্যুষিত এলাকাতেও পরিস্থিতির অবনতি হয়।

দ্বারকা প্রসাদ নামে এক স্থানীয় বাসিন্দা বলেন, “আমরা আমাদের পরিবারের নিরাপত্তা চাই আর সেই জন্যই অন্যত্র চলে যেতে চাইছি সমস্ত সম্পত্তি বিক্রি করে দিয়ে। সিএএ বিরোধিতায় ওরা হুমকির সুরে কথা বলছে।”

সারদা দেবী নামে একজন জানান, রবিবার যখন বেশ কয়েকজন লোক পুলিশের হাত থেকে পালাচ্ছিল তখন কয়েকজন তার গায়ে এসে পড়ে, ধাক্কা খেয়ে মাটিতে পড়ে গিয়ে তিনি আহত হন।

তিনি আরও বলেন “এই এলাকায় এই ধরনের অশান্তি কিছু নতুন নয়। কিন্তু এখন ওরা হিংসাত্মক হয়ে উঠেছে। ফলে এলাকার শান্তিপ্রিয় মানুষদের সেখানে থাকা যথেষ্ট বিপদজনক হয়ে উঠেছে।”

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here