আরও খারাপ হতে চলেছে আবহাওয়া, বাড়বে তাপমাত্রা

আরও খারাপ হতে চলেছে আবহাওয়া, বাড়বে তাপমাত্রা

চিন্ময় ভট্টাচার্য

আমাদের ভারত, ১১ জুন: গরমে হাসফাঁস করছে দক্ষিণবঙ্গ। ভাবছে, কবে এই পচা গরম থেকে রেহাই মিলবে। এই পরিস্থিতিতে আবহাওয়াবিদরা কিন্তু, খুব খারাপ খবরই শুনিয়েছেন। তা হল, অন্তত আগামী ৪৮ ঘণ্টার মধ্যে এই গরম থেকে রেহাই পাওয়ার কোনও সম্ভাবনাই নেই। শুধু তাই নয়, আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় শহরের তাপমাত্রা বাড়তে চলেছে। যার জেরে শহর কলকাতার তাপমাত্রাই পৌঁছে যাবে ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। তার সঙ্গে বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বেশি থাকবে। যার ফলে শহরবাসীকে ভ্যাপসা গরম সহ্য করতে হবে।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে আরও খবর, শুধু শহর কলকাতাই নয়, দক্ষিণবঙ্গের অন্যত্রও আগামী দু’তিন দিন তাপমাত্রা অন্তত দুই থেকে তিন ডিগ্রি বাড়তে চলেছে। দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব মেদিনীপুরে আগামী ৪৮ ঘণ্টা ভ্যাপসা গরম এবং আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। পাশাপাশি, পশ্চিমের জেলাগুলোয় বিশেষ করে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং বীরভূমে চলবে তাপপ্রবাহ। তবে এই পরিস্থিতিতে অনেকটাই স্বস্তিতে থাকবে এই বঙ্গের উত্তরের জেলাগুলো।

এবার কেরলে বর্ষা ঢুকেছে নির্ধারিত সময়ের একসপ্তাহ দেরিতে। যার ফলে, দেশের অন্যত্রও এবার বর্ষা ঢুকবে দেরিতে। এরাজ্যের ক্ষেত্রেও এই নিয়মের ব্যতিক্রম হবে না। দিল্লিতে আবার তাপমাত্রা ইতিমধ্যে ৪৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে গিয়েছে। এই করুণ পরিস্থিতি থেকে কবে রেহাই মিলবে, তা এখনও পরিষ্কার করে বলতে পারছেন না আবহাওয়াবিদরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × three =