ভারতীয় হকির কিংবদন্তি সিনিয়র বলবীর সিং প্রয়াত

চিন্ময় ভট্টাচার্য, আমাদের ভারত, ২৫ মে: প্রয়াত হলেন কিংবদন্তি হকি খেলোয়াড় বলবীর সিং সিনিয়র। তিনবার অলিম্পিকে সোনাজয়ী ভারতীয় হকি দলের এই সদস্য সোমবার সকালে মারা যান। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৫ বছর।

গত তিন সপ্তাহ ধরে বার্ধক্যজনিত রোগে ভর্তি ছিলেন হাসপাতালে। তাঁর মৃত্যুর পর পঞ্জাবের মোহালির ফর্টিস হাসপাতালের ডিরেক্টর অভিজিৎ সিং বলেন, ‘আজ সকাল সাড়ে ৬টা নাগাদ বলবীর সিং সিনিয়র মারা যান। ৮ মে হাসপাতালে ভর্তি করা হয়। প্রথমে জ্বর হয়েছিল। পরীক্ষার পর তাঁর ব্রঙ্কিয়াল নিউমোনিয়া ধরা পড়ে। ১৮ মে থেকে তিনি কোমায় চলে যান। তাঁর মস্তিষ্কে রক্ত জমাট বাঁধে। মেডিক্যাল টিম তৈরি করা হয়েছিল। কিন্তু তিনি চিকিৎসায় সাড়া দেননি। আজ সকালে তাঁর মৃত্যু হয়।’

৯৫ বছরের এই হকি প্লেয়ারের তিন ছেলে ও এক মেয়ে রয়েছে। ছেলেদের নাম কানওয়ালবীর, করণবীর ও গুরবীর। মেয়ের নাম সুশবীর। শুধু ভারতেরই নয়, বিশ্বের অন্যতম সেরা হকি প্লেয়ার বলা হত বলবীর সিং সিনিয়রকে। অলিম্পিকে অংশ নেওয়া হকি প্লেয়ারদের মধ্যে থেকে বাছাই করে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি যে ১৬ জন হকি প্লেয়ারের একটি তালিকা প্রকাশ করে, তাতেও ভারতীয় হকি প্লেয়ার হিসেবে নাম ছিল বলবীর সিং সিনিয়রের। অলিম্পিকের ফাইনালে তিনিই সবথেকে বেশি গোল করেছেন। তাঁর খেলা ছাড়ার অর্ধশতাব্দী পরও কোনও হকি প্লেয়ার সেই রেকর্ড ভাঙতে পারেননি। কিংবদন্তি এই হকি খেলোয়াড়ের মৃত্যুতে এখন শোকের আবহ ভারতীয় ক্রীড়ামহলে। টুইটে শ্রদ্ধা জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here