রাজ্যে এই প্রথম ব্যঞ্জনার আয়োজনে ২৩ জেলার কথানাটকে জমে উঠল মহানগরী

আমাদের ভারত, কলকাতা, ১৯ জানুয়ারি: মহানগরী কলকাতার ঐতিহ্যমণ্ডিত সুকান্ত মঞ্চে ব্যঞ্জনা কলকাতার উদ্যোগে অনুষ্ঠিত হলো রাজ্যে প্রথমবার সারাবাংলা কথা নাটক জেলা সম্মেলন। এই উৎসবের সূচনা করেন প্রখ্যাত বাচিকশিল্পী দেবাশীষ বসু।

আয়োজক সংস্থার কর্ণধার শর্মিষ্ঠা দত্ত রায় জানান, রাজ্যে এই প্রথমবার কথানাটক জেলা সম্মেলনে রাজ্যের মোট তেইশটি জেলা ছাড়াও পার্শ্ববর্তী রাজ্য ঝাড়খণ্ড থেকে একটি দল সহ ২৮টি কণ্ঠনাটকের দল অংশগ্রহণ করে।

উদ্বোধক দেবাশীষ বসু তাঁর উদ্বোধনী বক্তব্যে আয়োজক সংস্থার ভূয়সী প্রশংসা করে জানান, বাচিক শিল্পের প্রচার-প্রসার-ধারাবাহিকতা ও সুস্থ সংস্কৃতির লক্ষ্যে ব্যঞ্জনা রাজ্যের বুকে নজির সৃষ্টি করল। আগামী দিনেও ব্যঞ্জনার সঙ্গে থাকার অঙ্গীকার করেন দেবাশীষবাবু। আয়োজক সংস্থা এবং উপস্থিত শ্রোতাদের অনুরোধে তাঁর কন্ঠে গল্পপাঠ শ্রোতাদের মুগ্ধ করে।

সংস্থার কর্ণধার শর্মিষ্ঠা দত্ত রায় জানান শুধুমাত্র মহানগরী কলকাতাতেই নয় আগামী দিনেও ’ব্যঞ্জনা কলকাতা’ রাজ্যের প্রতিটি জেলায় গিয়ে তাদের কাজের ধারা অব্যাহত রাখবে বিগত বছরগুলোর মতো নানা রকম সাংস্কৃতিক ও সামাজিক কাজের মাধ্যমে।

রাজ্যে প্রথমবার এই কথা নাটক জেলা সম্মেলনে বিভিন্ন স্বাদের কথা নাটক শ্রোতাদের মনোরঞ্জন করে। কখনো সামাজিক প্রেক্ষাপটের নাটক, কখনো সিরিয়াস, কখনও বা কৌতুক নাটকের উপস্থাপনায় প্রেক্ষাগৃহ করতালিতে ফেটে পড়ে। রাজ্যের তেইশটি জেলা সহ মোট আঠাশটি জেলার উপস্থাপনা ছিল নজর কাড়া। অনুষ্ঠান শেষে জেলা সম্মেলনে প্রতিনিধিত্ব করা সমস্ত দলের প্রতিনিধিরাই বাচিক শিল্পের প্রসারের তাগিদে একসাথে পথ চলার অঙ্গীকার করেন। সমস্ত নাট্যদল ও শিল্পীদের হাতে ব্যঞ্জনার পক্ষ থেকে তুলে দেওয়া হয় স্মারক ও শংসাপত্র।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here