তমলুকের দেবী বর্গভীমা মায়ের মন্দির খুলছে ১৩ জুন

আমাদের ভারত, পূর্ব মেদিনীপুর, ১১ জুন: দীর্ঘদিন বন্ধ থাকার পরে তমলুকের বর্গভীমা মন্দির ১৩ জুন শনিবার খুলবে। করোনার সংক্রমণ রোধে সমস্ত রকম ব্যবস্থা নিয়েছে মন্দির কর্তৃপক্ষ। মায়ের দর্শন মিললেও হবে না পুষ্পাঞ্জলি দেওয়া। তবে পুজো দেওয়া যাবে।

৫১ সতী পীঠের এক পীঠ তমলুকের দেবী বর্গভীমা। এই মন্দির সরকারি নির্দেশ মেনে দীর্ঘদিন বন্ধ থাকার পরে আগামী ১৩ জুন শনিবার খুলবে ভক্তদের জন্য। তবে এই দর্শনের ক্ষেত্রে বেশ কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে। নেওয়া হয়েছে বিশেষ কিছু ব্যবস্থাও। প্রথমেই ঢোকার মুখেই বসানো হয়েছে স্যানিটাইজার গেট। এই গেট দিয়ে ঢুকলেই সারা শরীর স্যানিটাইজ করবে বিশেষ ধরনের কেমিক্যাল মিশ্রিত স্প্রে। তারপর সারিবদ্ধ ভাবে দাঁড়াতে হবে মায়ের পুজো ও মায়ের দর্শন পাওয়ার জন্য। দাঁড়ানোর জায়গা চিহ্নিত করা হয়েছে নির্দিষ্ট দূরত্ব মেনে। মন্দির খোলারও সময় নির্দিষ্ট করা হয়েছে। সকালে মন্দির খোলা থাকব ৮ টা থেকে দুপুর ১টা পর্যন্ত। বিকেলে ৪টা থেকে রাত্রি ৮ পর্যন্ত। সন্ধ্যারতি হবে সন্ধ্যে ৬:৪৫মিনিটে। এখন কেবল মাত্র পুজো দেওয়া যাবে মাকে। দর্শন করা যাবে কিন্তু দেওয়া যাবে না পুষ্পাঞ্জলি বা ভোগ। জমায়েত করা যাবে না মন্দির চত্বরে। মাস্ক ছাড়া ঢোকা যাবে না মন্দির এলাকায়। দীর্ঘদিন বন্ধ থাকার পর মন্দির খোলা উপলক্ষ্যে একটি বিশেষ পূজার আয়োজন করা হয়েছে আগামীকাল।

মন্দিরের নিচে থাকা পুজোর সামগ্রী বিক্রেতাদেরও বেশ কিছু নিয়ম কানুন মেনে চলতে হবে। সবকিছু পরিষ্কার করে সুন্দর করে লিখে দেওয়া হয়েছে মন্দির চত্বরে। এক্ষেত্রে মন্দিরে ঢোকার এবং বেরোনোর গেট দুটোই থাকছে আলাদা। বিধিনিষেধ থাকলেও বহুদিন পরে মন্দিরে খোলায় এবং মায়ের দর্শন পাবেন এই কথা জেনে খুশি ভক্তরাও।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here