আলিপুরদুয়ারে উদ্ধার বিরল প্রজাতির ভাল্লুক শাবক

আমাদের ভারত, আলিপুরদুয়ার, ১৯ জানুয়ারি: বক্সা ব্যঘ্র প্রকল্পে দেখা মিলল একটি বিরল প্রজাতির ভাল্লুক শাবকের। শাবকটিকে জঙ্গল সংলগ্ন গ্রাম থেকে উদ্ধার করা হয়েছে। শাবকটিকে শিলিগুড়ির বেঙ্গল সাফারিতে রাখা হয়েছে।

কিছুদিন আগেই বক্সা ব্যঘ্র প্রকল্পে দেখা মিলেছিল ব্ল্যাক প্যান্থারের। এবার জঙ্গল সংলগ্ন কুমারাগ্রাম থেকে উদ্ধার হয়েছে একটি মাস সাতেকের একটি এশিয়াটিক ব্ল্যাক বিয়ার শাবক। এই ঘটনায় অবাক হয়েছেন বন দফতরের কর্তারা। কারণ, একে বারে লোকালয়ের মধ্যে ওই বিপন্ন বন্যপ্রাণীর চলে আসার কোনো নজির নেই বনদপ্তরের নথিতে।

বক্সা ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা শুভঙ্কর সেনগুপ্ত জানিয়েছেন, “সম্পূর্ণ সুস্থ অবস্থায় রয়েছে শাবকটি। তাকে শিলিগুড়ির বেঙ্গল সাফারিতে পাঠানো হয়েছে।” তবে, বক্সার জঙ্গল সংলগ্ন ঠিক কোথা থেকে শাবকটিকে উদ্ধার করা হয়েছে, তার নাম জানাননি তিনি। কারন হিসাবে বলেন, আশপাশেই মা ভাল্লুকটি থাকতে পারে। চোরা শিকারীদের নজর এড়াতেই এই সাবধানতা।

উত্তরবঙ্গ জু অথরিটির ডাইরেক্টর রাজেন্দ্র জাখর জানিয়েছেন “শাবকটিকে ছোটো খাঁচায় পর্যবেক্ষণে রাখা হয়েছে। চিকিৎসকদের পরামর্শে বিভিন্ন ধরনের ফল ও দুধ খাওয়ানো হচ্ছে। সব কিছুই স্বাভাবিক ভাবে  খাচ্ছে। তবে এখনও লিঙ্গ নির্ধারণ করা সম্ভব হয়নি।”                     

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here