লকডাউনে চরম সমস্যায় পড়েছেন ভিক্ষুকরা

আমাদের ভারত, উত্তর দিনাজপুর, ১৩ এপ্রিল:
লকডাউনের জেরে চরম সমস্যায় পড়েছেন ভিক্ষাবৃত্তি করে খাওয়া মানুষরা। একেই লকডাউনে যানবাহন বন্ধ, পাশাপাশি শহরের দোকানপাট সবকিছু বন্ধ থাকায় ভিক্ষা পাওয়ারও সব রাস্তা বন্ধ। ফলে একপ্রকার অনাহার ও অর্দ্ধাহারে দিন কাটাচ্ছেন রায়গঞ্জ ব্লকের বিভিন্ন গ্রামের ভিক্ষাবৃত্তি করা মানুষজন।

রায়গঞ্জ ব্লকের বিভিন্ন গ্রাম থেকে শয়ে শয়ে মানুষ ভিক্ষাবৃত্তি করতে আসেন রায়গঞ্জ শহরে। এমনকি কালিয়াগঞ্জ ব্লকের রাধিকাপুর, ডালিমগাঁ থেকে ট্রেনে চেপে রায়গঞ্জ শহরে ভিক্ষা করতে আসেন বহু বৈষ্ণব ধর্মালম্বী গরিব ও দুঃস্থ মানুষ। সারাদিন রায়গঞ্জ শহরের দোকানে দোকানে ব্যাবসায়ী প্রতিষ্ঠানে ভিক্ষা করে বিকেলে তারা ফিরে যান নিজেদের বাড়িতে। করোনা আজ তাদের অসহায় অবস্থায় ফেলে দিয়েছে। করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে দেশজুড়ে চলছে লকডাউন। তার জেরে বন্ধ যানবাহন থেকে দোকানপাট ও সব ধরনের ব্যাবসায়ী প্রতিষ্ঠান। ফলে ভিক্ষাবৃত্তিও বন্ধ হয়ে গিয়েছে এইসব দরিদ্র মানুষদের।

লকডাউনের কারণে কারও বাড়িতেও ভিক্ষা চাইতে যেতে পারছেন না তারা। ভিক্ষাবৃত্তি বন্ধ হয়ে যাওয়ায় চরম দুর্ভোগে পড়েছেন বহু মানুষ। অভিযোগ হতদরিদ্র এইসব মানুষরা পাচ্ছেন না সরকারি সুযোগ সুবিধাও। ফলে একপ্রকার অনাহার কিংবা অর্দ্ধাহারে গ্রামে নিজেদের বাড়িতেই দিন কাটাতে হচ্ছে তাদের। গ্রামের বাসিন্দারা জানিয়েছেন, ভিক্ষুকরা ভিক্ষা করতে যেতে না পারার কারণে প্রায় অনাহারে দিন কাটাচ্ছে। সরকারি তেমন কোনও সুযোগ সুবিধা মিলছে না। করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে দেশজুড়ে লকডাউনে করুণ দশা ভিক্ষাবৃত্তি করা মানুষদের।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here