টিকাকরণে ১০০ কোটির মাইলফলক পার ভারতের, মোদীকে শুভেচ্ছা ‘হু’ প্রধানের, ঘটনাকে স্মরণীয় করতে দেশের ১০০ সৌধ রঙিন হবে তেরঙ্গার রঙে

আমাদের ভারত, ২১ অক্টোবর: কোভিড টিকাকরণের ১০০ কোটির ঐতিহাসিক মাইলফলক পেরিয়েছে ভারত। বৃহস্পতিবার ১০০ কোটি টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। দেশের এই কৃতিত্বের জন্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে শুভেচ্ছা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ট্রেডার্স অধনম। অন্যদিকে, এই ঘটনাকে স্মরণীয় করতে অভিনব উদ্যোগ নিল ভারতের পুরাতত্ত্ব বিভাগ। এই বিশাল কর্মযজ্ঞের সামিল চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী, বিজ্ঞানী, টিকা প্রস্তুতকারক সংস্থা সকলকে শ্রদ্ধাজ্ঞাপনে দেশের ঐতিহ্যবাহী ১০০টি সৌধকে তেরঙ্গার রঙের আলোতে রাঙিয়ে তুলবেন তারা।

বৃহস্পতিবার টুইট করে ‘হু’ এর প্রধান বলেন টিকাকরণের লক্ষ্যমাত্রা পূরণ এবং এত বিশাল জনসংখ্যাকে অতিমারির হাত থেকে রক্ষা করার প্রচেষ্টার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজ্ঞানী, স্বাস্থ্যকর্মী এবং ভারতের জনগণকে শুভেচ্ছা। এর আগে বৃহস্পতিবার সকালে ১০০ কোটি টিকাকরণ সম্পূর্ণ হতেই প্রধানমন্ত্রী টুইট করে বলেন, ভারত ইতিহাস রচনা করল। দেশের বিজ্ঞানের জয় দেখলাম আমরা। ১৩০ কোটির দেশের একতার সাক্ষী থাকলাম। ১০০ টিকাকরণ সম্পূর্ণ হলো দেশের চিকিৎসক স্বাস্থ্যকর্মী এবং এই বিশাল কর্মযজ্ঞের শামিল সকলকে আন্তরিক অভিনন্দন জানাই। এই টুইটের জবাবে টুইট করেছেন ‘হু’ এর প্রধান।

অন্যদিকে, সূত্রের খবর এই ঘটনাকে স্মরণীয় করতে তেরেঙ্গার রঙে আলোয় রাঙিয়ে তোলা হবে লালকেল্লা, কুতুবমিনার, হুমায়ুনের সৌধ, তুঘলকাবাদ দুর্গ, পুরানা কিলা, ফতেপুর সিক্রি, রামাপ্পা মন্দির, হাম্পি, ধোলাভিরা, লেহ প্রাসাদ, খাজুরাহো মন্দির, গোলকুণ্ডা দুর্গ। কলকাতার কারেন্সি বিল্ডিং ও মেটকাফে হল রয়েছে এই তালিকায়।

করোনা সংক্রমণের পর থেকে চিকিৎসক, চিকিৎসাকর্মী, সামনের সারির যোদ্ধারা দিনরাত এক করে কোভিডের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছেন, এই লড়াইয়ের তাদের মধ্যে অনেকের জীবন পর্যন্ত থেমে গিয়েছে। সেই সব সামনের সারির যোদ্ধাদের কুর্নিশ জানাতেই এই অভিনব উদ্যোগ পুরাতত্ত্ব বিভাগের।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here