আত্মনির্ভর ভারত অভিযান! দেশের ৪১টি কয়লা খনি থেকে কয়লা তোলার জন্য নিলাম শুরু

আমাদের ভারত, ১৮ জুন: দেশের ৪১ টি কয়লা খনি থেকে কয়লা তোলার জন্য নিলাম শুরু হয়ে গেল আজ থেকে। আত্মনির্ভর ভারত অভিযানের অন্যতম অংশ হিসেবে কয়লাখনিকে কমার্শিয়াল মাইনিং-এর জন্য বৃহস্পতিবার নিলাম করা শুরু হল‌। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী নিলামের সূচনা করেন।

মোদী বলেন, “করোনার মতো সংকটকে সুযোগে পরিণত করবো আমরা। আমদানির ওপর নির্ভরশীলতা কমাবো আমরা। দেশকে স্বনির্ভর করে তুলবো আমরা।” মোদীর কথায় ভারত করোনা সংকটকে সুযোগে পরিণত করবে। এই সংকট দেশকে স্বনির্ভর হতে শিখিয়েছে। আগামী দিনে আমদানির উপর নির্ভরশীলতা কমাতে সেই লক্ষ্যে বিভিন্ন ক্ষেত্রকে স্বনির্ভর করে তোলা হবে।”

এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে কয়লা খনি নিলামের সূচনা করেন তিনি । মোদী বলেন, “সারা বিশ্বের যে যে দেশগুলির ভূগর্ভে সবচেয়ে বেশি কয়লা সঞ্চিত আছে তার মধ্যে ভারত চতুর্থ। কয়লা উৎপাদনকারী দেশের মধ্যে ভারতের স্থান দ্বিতীয়। কিন্তু ভারত কয়লা রপ্তানি করে না‌ বরং উল্টে কয়লা আমদানিকারী দেশগুলির মধ্যে ভারতের স্থান দ্বিতীয়।”

কয়লার মন্ত্রক থেকে প্রকাশিত একটি বিবৃতিতে বলা হয়েছে, কয়লা ক্ষেত্রে আত্মনির্ভর হতে ৪১টি কয়লা খনি থেকে কয়লা তোলা নিলাম করা হচ্ছে। এর মাধ্যমে কয়লাক্ষেত্রকে কমার্শিয়াল মাইনিং-এর জন্য খুলে দেওয়া হলো। আগামী দিনের শক্তি ক্ষেত্রে ভারত স্বনির্ভর হয়ে উঠবে। একই সঙ্গে শিল্পের বিকাশের সুবিধা হবে।

বলাই বাহুল্য আজকের এই পদক্ষেপ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আহবানে আত্মনির্ভর ভারত গঠনের লক্ষ্যে অন্যতম প্রধান পদক্ষেপ।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here