চিন ও পাকিস্তানকে টেক্কা দিতে রকেট ফোর্স তৈরি করবে ভারত: বিপিন রাওয়াত

আমাদের ভারত, ১৬ সেপ্টেম্বর: চিন ও পাকিস্তানকে প্রয়োজন শায়েস্তা করতে নতুন রণনীতি গ্রহণ করতে চলেছে ভারত। বুধবার একটি সভায় সেনাপ্রধান বিপিন রাওয়াত জানিয়েছেন, ভারত নতুন করে একটি রকেট ফোর্স তৈরি করার দিকে নজর দিতে চলেছে। ভারতের নিরাপত্তা ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে নানা রকম ব্যবস্থা নিতে চলেছে ভারত। তার দাবি চিনের আগ্রাসী মনোভাবের সামনের শক্ত প্রতিপক্ষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করবে ভারত।

রাওয়াতের মতে চিনের পরোক্ষ সাহায্যেই লড়াই করছে পাকিস্তান। তার মতে চিনের মদতেই পাকিস্তান জম্মু-কাশ্মীরের এতদিন অশান্তি তৈরি করেছে। এখন পাঞ্জাব পাকিস্তানের নিশানায় রয়েছে।

রাওয়াত বলেছেন, উত্তর-পশ্চিম দিকে তাকালেই বোঝা যাবে, চিনের সঙ্গে ভারত সীমান্ত নিয়ে বেশকিছু সমস্যা রয়েছে। পূর্ব উপকূলে চিনকে হস্তক্ষেপ দেখা গেছে। তাই যেকোনো সময় যেকোনো রকম আগ্রাসন প্রতিহত করতে প্রস্তুত থাকতে হবে সেনাকে। ভারতের বায়ু সেনার শক্তি বৃদ্ধি করে এই পরিস্থিতি বদল করা সম্ভব বলে মনে করেন বিপিন রাওয়াত।

যদিও চিন ও পাকিস্তানকে টেক্কা দিতে রকেট ফোর্স তৈরি করতে ঠিক কি কি পরিকল্পনা নেওয়া হচ্ছে সেই বিষয়ে বিস্তারিত জানাননি বিপিন রাওয়াত।

আফগানিস্তান প্রসঙ্গে বিপিন রাওয়াত বলেন, “আমরা কেউ ভাবতে পারিনি এত তাড়াতাড়ি আফগানিস্তানের ক্ষমতা দখল করে নিতে পারবে তালিবানরা। আমার মনে হয় সময় বলবে ঠিক কি হতে চলেছে? আমাদের সব দিকে নজর রাখতে হবে।”

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here