গোবর বা গোমূত্র নিয়ে ব্যবসা করলে ৬০ শতাংশ টাকা দেবে মোদী সরকার

গোবর বা গোমূত্র নিয়ে ব্যবসা করলে ৬০ শতাংশ টাকা দেবে  মোদী সরকার

আমাদের ভারত,৯ সেপ্টেম্বর:গোবর অথবা গোমূত্র নিয়ে যদি ব্যবসা করে দেশের তরুণ প্রজন্ম তাহলে তাদের ৬০ শতাংশ আর্থিক সাহায্য দেবে কেন্দ্রীয় সরকার। “স্টার্ট আপ ইন্ডিয়ার” আওতায় যারা গো সংক্রান্ত পন্যের ব্যবসা করবেন তাদের প্রাথমিক মূলধনের ৬০% সহায়তা করবে সরকার। সে ক্ষেত্রে শুধু দুধ নয় গোমূত্র ও গোবরকে কেও সফলভাবে বাণিজ্যকরণ করা যায়। তার জন্য তরুণ প্রজন্মকে আর্থিক সহায়তা দেবে মোদী সরকার।

গুজরাটের গান্ধী নগর এন্টারপ্রেনারশিপ ডেভলপমেন্ট ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার একটি অনুষ্ঠানেব ক্তব্য রাখতে গিয়ে এমনটাই বলেন, রাষ্ট্রীয় কামধেনু আয়োগের চেয়ারম্যান বল্লভ খাতিরিয়া। তিনি বলেন, শুধু দুধ বা ঘি নয় গরুর বর্জ্যকে কাজে লাগিয়েও আয় করা সম্ভব। আর তার জন্য সব রকমের সাহায্য করবে সরকার। তিনি বলেন ওষুধ এবং সার তৈরিতে গোমূত্র ও গোবর ব্যবহার করা হয়। তাই গোসংক্রান্ত ব্যবসায় সবধরনের উৎসাহ দিতে এগিয়ে আসছে কেন্দ্র।

৫০০কোটি টাকা ব্যয় করে ফেব্রুয়ারি মাসে কামধেনু আয়োগ প্রতিষ্ঠা করেছে মোদী সরকার। এই আয়োগের কাজ গরুর নিরাপত্তা এবং গো সংক্রান্ত বিষয়ে নতুনত্ব ব্যবসার ক্ষেত্র তৈরি করা।

খাতিরিয়া বলেন, গোমূত্র এবং গোবর এই ব্যবসায় নতুন দিশা দেখাতে পারে। তিনি দাবি করেন ওষুধ তৈরিতে গোমূত্র প্রয়োজন হয়। তাই অত্যাধুনিক উপায় গোমূত্র শোধন করে কিভাবে ব্যবসা করা যায় তার প্রশিক্ষণ দেবে সরকার। ইতিমধ্যে বিভিন্ন জায়গায় সেই প্রশিক্ষণের কাজ শুরু হয়েছে। হরিয়ানা, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, গুজরাট সহ একাধিক রাজ্যে গো-পর্যটন তৈরি করার কথা ঘোষণা করেছে কামধেনু আয়োগ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + 6 =

amaderbharat.com

Welcome To Amaderbharat.com, Get Latest Updated News. Please click I accept.