যেমন কথা তেমনি কাজ! বিক্ষোভকে পাত্তা না দিয়ে শুক্রবার থেকেই কার্যকর হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী আইন

আমাদের ভারত,১০ জানুয়ারি: যেমন কথা তেমনি কাজ‌। শুক্রবার থেকেই কার্যকর হয়ে গেল সংশোধিত নাগরিকত্ব আইন। আইন বাতিলের দাবিতে দেশজুড়ে হলো প্রতিবাদ। চলল হিংসাত্মক বিক্ষোভও। একাধিক জায়গা পরিণত হল রণক্ষেত্র। মৃত্যুর সংখ্যাও একাধিক। কিন্তু যাই হয়ে যাক না কেন নাগরিকত্ব আইন কার্যকর করা নিয়ে একচুলও পিছপা হবে না তার হুশিয়ারি আগেই দিয়েছিলেন অমিত শাহ। কথা মতো কাজও করে দেখালেন স্বরাষ্ট্রমন্ত্রী।

শুক্রবার থেকেই দেশজুড়ে নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর হয়ে গেল। আইন কার্যকর করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এর ফলে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে ধর্মীয় অত্যাচারের কারণে ভারতে আসা অমুসলিম সংখ্যালঘুরা পাবেন নাগরিকত্ব।

একটি নির্দেশিকা প্রকাশ করে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বলা হয়েছে, নাগরিকত্ব সংশোধনী আইন ২০১৯ ধারা ১, উপধারা ২ মেনে ২০২০-র ১০ জানুয়ারি থেকে আইন কার্যকর করা হলো।

নাগরিকত্ব সংশোধনী বিল সংসদে পাস হয়ে গিয়েছিলো ১১ ই ডিসেম্বর। নতুন সংশোধিত আইনে ভারতের নাগরিকত্ব পাবেন পাকিস্তান বাংলাদেশ ও আফগানিস্তানের (অমুসলিম সংখ্যালঘু) হিন্দু, খ্রিস্টান, জৈন, বৌদ্ধ, পার্সিরখ। শর্ত একটাই ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে যারা ভারতে এসেছেন তারা এই নাগরিকত্ব পাবেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here