নাগরিকত্ব আইন কার্যকরে স্থগিতাদেশ নয়: সুপ্রিম কোর্ট

আমাদের ভারত,১৮ ডিসেম্বর:সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকরে স্থগিতাদেশ নয়, জানিয়ে দিল দেশের শীর্ষ আদালত। একই সঙ্গে জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে কেন্দ্রের কাছে এই আইন নিয়ে জবাব তলব করেছে সুপ্রিম কোর্ট। আগামী ২২ জানুয়ারি সুপ্রিমকোর্টে এই আবেদনের পরবর্তী শুনানি হবে।

প্রধান বিচারপতি এস এ বোবদে, বিচারপতি বি আর গাবানি এবং বিচারপতি সূর্যকান্তের ডিভিশন বেঞ্চ নাগরিকত্ব আইন কার্যকরের স্থগিতাদেশ দিতে অস্বীকার করে আজ। বেঞ্চ জানিয়ে দেয় জানুয়ারি মাসেই এই সংক্রান্ত আর্জি শোনা হবে।

বুধবার থেকে শীর্ষ আদালতের শীতকালীন ছুটি শুরু। আবেদনকারীরা দাবি করেছিলেন নাগরিকত্ব আইন কার্যকর রুখতে। কিন্তু সেই আবেদনে সাড়া দিলো না ডিভিশন বেঞ্চ। পরবর্তী শুনানির তারিখ ২২ জানুয়ারি।

সংশোধিত নাগরিকত্ব আইনে সাংবিধানিক বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে ৫৯টি। এই আইনের বিরোধিতা করে আদালতের দ্বারস্থ হয়েছে আই ইউ এম এল, কংগ্রেস নেতা জয়রাম রমেশ, এআইএম প্রধান আসাদুদ্দিন ওয়াইসি,তৃণমূল কংগ্রেসের সাংসদ মহুয়া মিত্র,পিস পার্টি, রিহাই মঞ্চ, এবং সিটিজেন্সএগেইনস্ট হেইটের মতো একাধিক সংগঠন । কিন্তু এদিন নাগরিকত্ব আইন কার্যকরে স্থগিতাদেশ নয় জানিয়ে দিল শীর্ষ আদালত।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here