বেসরকারি বাস রাস্তায় না নামানোর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে এবার মামলা হাইকোর্টে

রাজেন রায়, কলকাতা, ১ জুলাই: বেসরকারি বাস সংগঠন এবং রাজ্য সরকারের দড়ি টানাটানিতে রীতিমত বিপর্যস্ত রাজ্যের পরিবহণ ব্যবস্থা। এবার বেসরকারি বাস মালিক সংগঠনের রাস্তায় বাস না নামানোর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের কলকাতা হাইকোর্টে। বুধবার এক আইনজীবী রমাপ্রসাদ সরকার এই বিষয়ে আদালতের হস্তক্ষেপ চেয়ে মামলা দায়ের করেন। আগামী শুক্রবার হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি সম্ভাবনা রয়েছে।

ওই আইনজীবীর দাবি, আদালতের তত্ত্বাবধানে একটি কমিটি গঠন করে দেওয়া হোক, সেই কমিটি বিষয়টি নিয়ন্ত্রণ করবে। পাশাপাশি যাত্রীদের কথা ভেবে এবং মুখ্যমন্ত্রীর প্রস্তাব মেনে নিয়ে রাস্তায় বাস নামানোর বিষয়ে আদালতের কাছে বিকল্প ব্যবস্থার আবেদন জানান আইনজীবী। এছাড়াও ধর্মঘটকে বেআইনি বলে মনে করে এই মামলা দায়ের করেছেন তিনি।

প্রসঙ্গত, আনলক পর্বে বাস চালানোর শুরু থেকেই ভাড়া বৃদ্ধির দাবি তুলেছিল মালিক বেসরকারি বাস সংগঠনগুলি। কিন্তু রাজ্য তাতে সায় দেয়নি। গত ২৬ জুন নবান্নে অল বেঙ্গল বাস ও মিনিবাস সমন্বয় সমিতি, বেঙ্গল বাস সিন্ডিকেট ও মিনিবাস অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটির সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। ৬ হাজার বেসরকারি বাসকে টানা তিন মাস ১৫ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা হয়। কিন্তু কোনও বাসমালিক সংগঠনই তাতে সহমত হয়নি। পরে মঙ্গলবার মুখ্যমন্ত্রী স্পষ্ট জানিয়ে দেন, বুধবার থেকে পর্যাপ্ত বেসরকারি বাস ও মিনিবাস যদি রাস্তায় না-নামে তা হলে আইনানুযায়ী ব্যবস্থা নেবে সরকার। বিপর্যয় মোকাবিলা আইন প্রয়োগ করে বেসরকারি বাসগুলিকে অধিগ্রহণ করা হবে। লকডাউন না-ওঠা পর্যন্ত পরিবহণ দফতর ও সরকারই সেই বাস চালাবে। এর পরেও বুধবার কিছু সংখ্যক বেশি বাস রাস্তায় নামলেও এখনও বহু বাস রাস্তায় না নামায় এখনও স্বাভাবিক হয়নি রাজ্যের গণপরিবহণ।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here