করোনা আবহে বন্ধ হোক বারোয়ারি দুর্গাপুজো, হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের

আমাদের ভারত,১৪ অক্টোবর: করোনা পরিস্থিতিতে বারোয়ারি দুর্গাপুজো বন্ধ করার আবেদন জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। বৃহস্পতিবার এই মামলার শুনানি হওয়ার কথা। মামলাকারীদের তরফে বলা হয়েছে কেরলের সংক্রমণ ছিল অত্যন্ত কম, কিন্তু ওনাম উৎসবে অনুমতি দেওয়ার পরেই সেখানে হুহু করে সংক্রমণ বেড়েছে। এমনকি বেশ কয়েকটি জেলার পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।

মামলাকারীর মহারাষ্ট্র সরকারের সিদ্ধান্তের কথা উল্লেখ করেছেন। তারা বলেছেন, মহারাষ্ট্রের সবচেয়ে বড় উৎসব গণেশ চতুর্থী কিন্তু সেখানে মহারাষ্ট্র সরকার সে উৎসবের অনুমতি দেয়নি।

কয়েকদিন আগেই চিকিৎসকদের যৌথ মঞ্চ রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি লিখেছিলেন পরামর্শ দিয়ে বলেছিলেন, এবারের পুজোয় লাগাম টানা দরকার সরকারের। তার আশঙ্কা প্রকাশ করেছিলেন, রাজ্য সরকার যদি পুজোর ভিড় নিয়ন্ত্রণ করতে না পারে তাহলে এক ভয়াবহ অবস্থা তৈরি হবে। হাসপাতালের রোগীদের জায়গা দেওয়া যাবে না।

অন্যদিকে দিল্লি সরকারও চিত্তরঞ্জন পার্কের কালীবাড়ি ছাড়া অন্য কোন পুজোতে অনুমতি দেয়নি। ঘট পুজোরও অনুমতি নেই সেখানে। কিন্তু সেখানে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, দিল্লিতে পুজোর অনুমতি দেয়নি আমি কিন্তু দিলাম। রাজনৈতিক ক্ষেত্রে শাসক-বিরোধী হলেও প্রশাসক হিসেবে চিন্তাধারার ক্ষেত্রে তাদের বিস্তর ফারাক রয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনও বলেছেন, কোনো ধর্ম বা ভগবান বলেনি জীবনের ঝুঁকি নিয়ে জাঁকজমক করে উৎসব করতে হবে। তিনি পরামর্শ দেন, ঘরে বসেই পরিবারের সঙ্গে উৎসব পালন করুন। এবার দেখার এই জনস্বার্থ মামলায় কি রায় দেন আদালত।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here