CBSE-এর দশমের পরীক্ষা বাতিল, দ্বাদশের পরীক্ষা পরে হবে সুপ্রিম কোর্টে জানাল বোর্ড

আমাদের ভারত, ২৫ জুন: দশম শ্রেণীর
বাকি থাকা পরীক্ষাগুলি বাতিল করল সিবিএসই বোর্ড। বৃহস্পতিবার সুপ্রিমকোর্টে সিবিএসসি বোর্ডের তরফে দশম শ্রেণীর বাকি থাকা পরীক্ষা বাতিলের কথা জানিয়ে দেওয়া হয়। তবে দ্বাদশ শ্রেণীর ক্ষেত্রে ইচ্ছুক পরীক্ষার্থীদের পরীক্ষা করোনা পরিস্থিতি ঠিক হলে নেওয়া হবে। না হলে ইন্টারনাল অ্যাসেসমেন্টের মাধ্যমে মূল্যায়ন করা হবে বলে জানিয়েছে বোর্ড। সিবিএসসি এর মতোই একই পথে হাঁটল আইসিএসসি বোর্ডও। তারাও পরীক্ষা বাতিলের কথা জানিয়েছে।

পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পরীক্ষা স্থগিত থাকবে বলেই জানানো হয়েছে কেন্দ্রের তরফে। সলিসিটর জেনারেল তুশার মেহতা জানান, তামিলনাড়ু, মহারাষ্ট্র, দিল্লি, ওড়িশা জানিয়ে দিয়েছে করোনার এই ভয়াবহ পরিস্থিতিতে সিবিএসই পরীক্ষা সেখানে হওয়া সম্ভব নয়।

প্রসঙ্গত উল্লেখ্য লকডাউন ওঠার পর পয়লা জুলাই থেকে ১৫ জুলাইয়ের মধ্যে বাকি থাকা পরীক্ষাগুলি নেওয়ার কথা বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছিল সিবিএসই বোর্ড। কিন্তু বিভিন্ন রাজ্যে করোনার পরিস্থিতি বিভিন্ন। আর তাতেই বিভ্রান্তি তৈরি হয় ছাত্র-ছাত্রীদের মধ্যে। লক ডাউন উঠলেও করোনার হানা ব্যপক হারে বেড়েছে দেশজুড়ে। পড়ুয়াদের নিরাপত্তার কথা মাথায় রেখে এই মুহূর্তে পরীক্ষা স্থগিত করে দেওয়া যায় কিনা সেই প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন অভিভাবকদের একাংশ। ১৮ জুন এই বিষয়ে বোর্ডকে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে এক সপ্তাহ সময় দিয়েছিল সুপ্রিম কোর্ট। ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুনানিতে বিচারপতিরা পরীক্ষার সিদ্ধান্তের বিষয়ে কেন্দ্রের কাছে জানতে চায়। তার প্রশ্নের উত্তরে সলিসিটর জেনারেল জানান একটি বিশেষজ্ঞ কমিটি দ্বারা পরিস্থিতি পর্যালোচনা করে দেখা হচ্ছে।

এরপর বৃহস্পতিবার বেলা দুটো পর্যন্ত সময় দেওয়া হয়েছিল চূড়ান্ত সিদ্ধান্ত জানানোর জন্য বোর্ড কে। সুপ্রিম কোর্ট জিজ্ঞাসা করে পরীক্ষা না করে ছাত্র-ছাত্রীদের মূল্যায়নের বিকল্প কোন পথ আছে কিনা? এক্ষেত্রে সিবিএসসি জানায় দ্বাদশ শ্রেণীর পরীক্ষা আগামী দিনে নেওয়া হবে। উত্তর-পূর্ব দিলি দশম শ্রেণির পরীক্ষার্থীদের পরীক্ষা বাতিল করা হচ্ছে। ছাত্র-ছাত্রীদের আভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে কোন সিদ্ধান্ত নেওয়া যায় কিনা তা ভেবে দেখবে বোর্ড বলে আশ্বাস দিয়েছে। একই মত আই সি এস সি বোর্ডেরও। ফলে আপাতত স্থগিত রাখা হচ্ছে সমস্ত পরীক্ষা। পরবর্তীকালে বিজ্ঞপ্তি প্রকাশ করে সম্পূর্ণ বিষয়ে জানানো হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here