সেন্টার ফর হিন্দু স্টাডিজ! দিল্লি বিশ্ববিদ্যালয়ে পড়ানো হবে হিন্দুদের ইতিহাস, গঠিত হলো ১৭ সদস্যের প্যানেল

আমাদের ভারত, ১৮ জানুয়ারি: খুব তাড়াতাড়ি দিল্লি বিশ্ববিদ্যালয় “সেন্টার ফর হিন্দু স্টাডিজ” চালু হতে চলেছে। এখানে হিন্দুদের ইতিহাস বিষয়ে বিভিন্ন পাঠক্রম পড়ানো হবে। এর জন্য ১৭ সদস্যের একটি কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয়। দিল্লি বিশ্ববিদ্যালয় দক্ষিণ দিল্লি ক্যাম্পাসের ডিরেক্টর প্রকাশ সিং এই কমিটি নেতৃত্বে থাকবেন। তিনি বলেন, ভারতের ২৩ টি বিশ্ববিদ্যালয়ে হিন্দু স্টাডিজের বিভিন্ন পাঠক্রম রয়েছে। এই প্রেক্ষিতে দিল্লি বিশ্ববিদ্যালয় মনে করেছে যে এখানেও হিন্দু অধ্যয়নের একটি কেন্দ্র থাকা উচিত।

প্রকাশ সিং বলেছেন, “আমাদের বৌদ্ধ অধ্যয়নের একটি কেন্দ্র রয়েছে, কিন্তু হিন্দু অধ্যয়নের কোনো কেন্দ্র নেই। আমরা ভাবলাম হিন্দু অধ্যয়নের একটা কেন্দ্র খোলা সম্ভব কিনা দেখা যাক। প্রথমে আমরা স্নাতকোত্তর এবং গবেষণার স্তরে পাঠক্রম চালু করব এবং পরে আমরা স্নাতক স্তরে পাঠক্রম চালু করতে পারি।” তিনি আরো জানান, ১৭ সদস্যের কমিটি ঠিক করবে হিন্দু অধ্যয়নের বিষয় কয়টি কোর্স চালু হবে। সেই সঙ্গেই কোর্সগুলি এবছর না পরের বছর চালু করা হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেবে কমিটি। এরপর অ্যাকাডেমিক কাউন্সিলের সামনে হিন্দু অধ্যয়নের পুরো বিষয়টি উপস্থাপন করা হবে।

দিল্লি বিশ্ববিদ্যালয়ে এই সিদ্ধান্ত নিয়ে বিতর্ক শুরু হয়েছে। ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের এক সদস্য এই হিন্দু অধ্যয়ন কেন্দ্র স্থাপন করার প্রয়োজনীয়তা নিয়েও প্রশ্ন তুলেছেন। এর বিতর্কের পাল্টায় প্রকাশ সিং বলেন, “হিন্দু অধ্যয়নের কেন্দ্রকে ধর্মের সঙ্গে যুক্ত করার কোনো অর্থ নেই। তার মতে হিন্দু হলো একটি জীবন যাপনের পদ্ধতি। এটা দুর্ভাগ্যজনক যে আমরা হিন্দুর ধর্মীয় দিকটাই দেখি। ধর্ম শুধু মাত্র এর একটা দিক। আমাদের হাজার হাজার বছরের ইতিহাস আছে। হিন্দু অধ্যয়ন কেন্দ্র সেই দিকেই দৃষ্টি নিক্ষেপ করবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here