আইএএস ক্যাডার রুলে সংশোধন নিয়ে ফের কেন্দ্র রাজ্য সংঘাত

রাজেন রায়, কলকাতা, ১৯ জানুয়ারি: আইএএস ক্যাডার রুলে সংশোধন করতে চায় কেন্দ্র। তার প্রতিবাদ জানিয়ে সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সময়েই ফের কেন্দ্রের চিঠি নবান্নে। সূত্রের খবর, আইএএসদের বদলির ক্ষেত্রে কড়া পদক্ষেপের কথা বলা হয়েছে ওই চিঠিতে। স্বভাবতই কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব তৃণমূল। কিন্তু কেন্দ্রের পাশে বঙ্গ বিজেপি।

যসের পর কলাইকুণ্ডায় বৈঠক করতে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকে উপস্থিত থাকা, না থাকা নিয়ে বিস্তর জলঘোলা হয়েছে রাজ্যের তৎকালীন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে ঘিরে। সেদিনের সেই প্রসঙ্গ তুলে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী কেন্দ্রের সিদ্ধান্তের পাশে।

সম্প্রতি নেতাইয়ে শহিদ দিবস পালনে যাওয়ার পথে পুলিশি বাধার মুখে পড়তে হয়েছিল শুভেন্দু অধিকারীকে। কিন্তু আদালতের নির্দেশ ছিল, বাধা দেওয়া যাবে না বিরোধী দলনেতাকে। তবু কেন বাধা? জানতে চেয়ে রাজ্যের মুখ্যসচিবকে বার বার ডেকে পাঠিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকর। কিন্তু রাজভবনে পা রাখেননি মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী। বুধবার ফের রাজ্যপালের ট্যুইট, এক সপ্তাহের মধ্যেও মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী নির্দেশ পালন করলেন না। স্পষ্ট, এখানে আইনের শাসন নয়, চলছে শাসকের আইন। মুখ্যসচিবের এই আচরণের নিন্দা করেছেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী।

নবান্ন সূত্রে খবর, কেন্দ্রকে পালটা জবাব দেওয়ার পথে রাজ্য। কারণ, এই নীতি কার্যকর হলে রাজ্যের নিয়ন্ত্রণে থাকতে হবে না আইএএস আধিকারিকদের। নবান্নের ভয় এখানেই।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here