সরকারি চাকরিতে ওবিসিদের সুবিধা বৃদ্ধির পরিকল্পনা কেন্দ্রের

আমাদের ভারত, ২২ জুলাই:আরো বেশি সংখ্যক মানুষকে ওবিসি সংরক্ষণের আওতায় আনার জন্য পদক্ষেপ করা শুরু করল কেন্দ্র সরকার। ওবিসি ভুক্ত জনগোষ্ঠীর জন্য বার্ষিক আয়ের সীমা বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে বলে খবর।

বর্তমানে ওবিসি ক্যাটাগরির যাদের বার্ষিক আয় আট লক্ষের কম তারা সংরক্ষণের সুবিধা পেয়ে থাকেন। এবার এই ৮ লক্ষের সীমা বাড়িয়ে ১২ লক্ষ পর্যন্ত করা হতে পারে বলে খবর।

দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ও সরকারি চাকরির ক্ষেত্রে ২৭% ওবিসিদের জন্য সংরক্ষিত। এছাড়াও প্রতি তিন বছর অন্তর বার্ষিক আয়ের সীমা বাড়ানো হয়। ২০১৩ সালে এই সীমা ছিল ৬ লক্ষ টাকা, যেটা ২০১৭ সালে বাড়িয়ে ৮ লক্ষ পর্যন্ত করা হয়েছিল।

লোকসভায় একটি লিখিত বিবৃতিতে সামাজিক ন্যায় প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক জানিয়েছেন, ওবিসি-র সংরক্ষণে বার্ষিক আয়ের সীমা বাড়ানোর পরিকল্পনা রয়েছে কেন্দ্র সরকারের। তবে এ বিষয়ে অবসরপ্রাপ্ত বিচারক জি রোহিণীর নেতৃত্বে ওবিসি ক্যাটাগরির সম্পর্কে খতিয়ে দেখতে একটি কমিশন গঠন করেছে সরকার। সব বিষয় খতিয়ে দেখার পর সরকারের কাছে রিপোর্ট পেশ করবে এই কমিশন। তবে ওবিসিদের সংরক্ষণ বাড়ানোর ব্যাপারে মতান্তর রয়েছে একাধিক।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here