ফের উস্কানি! চোরের মত ঢুকে ভারতীয় ভূখণ্ডে নিজেদের মানচিত্র ও লিপি আঁকলো চিনা সেনা

আমাদের ভারত, ২ জুলাই: একদিকে ভারতের সঙ্গে শান্তি আলোচনায় অংশগ্রহণ করছে চিনা সেনা। আবার অন্যদিকে চলছে তাদের আগ্রাসী নীতির একের পর এক পদক্ষেপ। সীমান্তে কোনভাবেই তাদের উস্কানিমূলক কমছে না। এরফলে তাদের আসল উদ্দেশ্য কি তা পরিষ্কার হচ্ছে না। সীমান্তে উত্তেজনা কমানোর কোন ইচ্ছেই যে তাদের নেই তা তাদের কাজকর্ম বারবার বুঝিয়ে দিচ্ছে ড্রাগন বাহিনী। এবার ভারতীয় ভূখণ্ডে নিজেদের মানচিত্র ও লিপি এঁকেছে চিনা সেনা, উপগ্রহ চিত্রে ধরা পড়েছে তা।

প্যাংগং লেকের ফিঙ্গার ৪ ও ফিঙ্গার ৫- এ নিজেদের মানচিত্র ও লিপি এঁকেছে চিনারা। অথচ দুটি এলাকাই ভারতীয় ভূখণ্ডের অন্তর্ভুক্ত।

উপগ্রহ চিত্রে ধরা পড়েছে ওই এলাকায় অসংখ্য অস্থায়ী ক্যাম্প তৈরি করে ফেলেছে চিনা সেনা। মজুদ করেছে সমরাস্ত্র। মনে করা হচ্ছে যুদ্ধের সমস্ত ধরনের প্রস্তুতি তারা শুরু করে দিয়েছে সেখানে। তবে একাংশের মতে, ভারতকে চাপে রাখতে এইসব কান্ড ঘটাচ্ছে তারা।

প্যাংগং লেক এর ফিংগার ১ থেকে ৮ পর্যন্ত টহল দেয় ভারতীয় সেনা। কিন্তু জমি মাফিয়া চিনা এবার দাবি করছে ফিঙ্গার ৪ থেকে ৮ পর্যন্ত নাকি তাদের । আর সেই জন্য তারা ভারতীয় সেনাকে বাধাও দিচ্ছে।

তবে নিজেদের এলাকা দখল কোনো ভাবেই ছাড়তে নারাজ ভারত। চিন ১৮০ মিটার লম্বা ২৫ মিটার চওড়া এলাকা জুড়ে নিজের মানচিত্র ও লিপি এঁকেছে।

পর্যবেক্ষকদের মতে সেখানে উস্কানি দিতে এই কাজ করছে চিন। কারণ তারা জানে ওই এলাকা দখল এতোটা সহজ হবে না। প্যাংগং-র এলাকা সম্পূর্ণ ভারতের দখলে। অথচ উপগ্রহ চিত্র দেখা গেছে, চোরের মত লুকিয়ে ঢুকে ওই এলাকায় মানচিত্র এঁকেছে চিনের সেনা। ম্যান্ডারিন ভাষায় লিখেছে লিপিও।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here