কোনো নতুন সিদ্ধান্ত নয়, আগের প্রতিশ্রুতি পূরণ করুক চিনা ফৌজ, বৈঠকে স্পষ্ট কথা ভারতীয় কমান্ডারদের

আমাদের ভারত, ১ জুলাই: মঙ্গলবার চিনের তরফে নতুন বিষয়ে আলোচনা তথা সিদ্ধান্ত গ্রহণ করার চেষ্টা হলেও ভারতীয় কমান্ডাররা স্পষ্ট জানিয়েছেন আগের দুই বৈঠকে দেওয়া প্রতিশ্রুতি আগে পালন করুক চিনা ফৌজ। তারপর নতুন কোন বিষয়ে আলোচনা বা সিদ্ধান্ত হবে।

আগের আলোচনায় দেওয়া প্রতিশ্রুতি চিনা ফৌজ রক্ষা করেনি বরং তার উল্টোটাই করেছে। তাই আর নতুন কোনো সিদ্ধান্ত নয়। আগে নিজেদের দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করুক চিনা ফৌজ। মঙ্গলবার দু’দেশের বাহিনীর কমান্ডারদের আলোচনায় ভারতের তরফে চিনকে এমনটাই বলা হয়েছে বলে মনে করা হচ্ছে।

সরকারি তরফে দেশের সেনা পর্যায়ের শেষ আলোচনার সারমর্ম নিয়ে কোনো বিবৃতি দেওয়া হয়নি। তবে সূত্রের খবর, গত ৬ এবং ২২ জুনের মধ্যে ভারত থেকে চিনের বাহিনীকে পিছিয়ে যেতে বলা এবং প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় শান্তি ফিরিয়ে আনাই ভারতের তরফের মূল বক্তব্য ছিল।

মঙ্গলবার পূর্ব লাদাখের চুশুল মলদো সীমান্তে সকাল ১১টা নাগাদ দেখা করেন দু’দেশের বাহিনীর কমান্ডাররা। আলোচনা চলেছে গভীর রাত পর্যন্ত। আগে ২২ জুনের আলোচনায় চিনা বাহিনী আড়াই থেকে তিন কিলোমিটার পিছিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। একই সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় শান্তি ফেরাতে আগ্রহ প্রকাশ করেছিল চিনের বিদেশমন্ত্রক।

কিন্তু বাস্তবে কোনটাই হয়নি। বরং সেদিনের পর থেকে একাধিক উপগ্রহ চিত্রে দেখা গেছে কিভাবে ভারতীয় এলাকায় ধীরে ধীরে এগিয়ে এসেছে চীনা বাহিনী। ঘাঁটি রীতিমতো ঘাঁটি গেড়ে বসে রয়েছে লাল ফৌজ। এমনকি সীমান্তে সৈন্য, যুদ্ধাস্ত্র, যুদ্ধবিমান, মিসাইল এনে রীতিমতো শক্তির আস্ফালন দেখিয়েছে তারা। তাই পরবর্তী আলোচনার আগে চিনা ফৌজকে পূর্বের দেওয়া প্রতিশ্রুতি পূরণ করার কথাই স্মরণ করিয়েছেন ভারতীয় সেনা আধিকারিকরা।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here