” যুদ্ধ লাগলে অটল টানেল উড়িয়ে দেব” , চিনের সরকারি মুখপত্রে হুমকি

আমাদের ভারত,৫ অক্টোবর: লাদাখ সীমান্তে পরিকাঠামো উন্নয়নের কাজ উত্তোরত্তর বাড়িয়ে যাচ্ছে ভারত। আর তাতেই চূড়ান্ত আপত্তি চিনের। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রহতাং-এ অটল টানেলের উদ্বোধন করেছেন। এই টানেলের ফলে মানালি থেকে লে পৌঁছানো খুব সহজ ও তাড়াতাড়ি হচ্ছে। আর তাই এই টানেল এখন চিনা সেনার মাথা ব্যথার অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে।

অটল টানেল তৈরির ফলে মানালি থেকে লে যেতে এখন প্রায় ৪ ঘন্টা কম সময় লাগছে। এর ফলে ভারতীয় সেনার অনেক সুবিধা হয়েছে। আর স্বাভাবিকভাবেই এতে খুশি নয় চিন।

এমনকি তারা তাদের এই রাগ চেপেও রাখতে পারেনি। চিন তাদের সরকারি মুখপত্র গ্লোবাল টাইমসে লিখেছে ভারতের সঙ্গে যুদ্ধের সময় তারা অটল টানেল উড়িয়ে দেবে। এই টানেল ধ্বংস করার একাধিক রাস্তা নাকি তাদের সামনে খোলা আছে বলেও জানিয়েছেন তারা। গ্লোবাল টাইমসে আরো লেখা হয়েছে,যে দু’দেশের মধ্যে শান্তি থাকলে এই টানেল ভারতীয় সেনাকে সুবিধা দেবে। তবে যুদ্ধের সময়ে এই টানেল ভারতীয় সেনার কোন কাজে লাগবে না।

ইতিমধ্যে চিন সীমান্ত সংলগ্ন এলাকায় ভারতে মোট ৭৩টি রাস্তায় কাজ হবে বলে ঠিক আছে। এমনকি শীতের সময় ঐসব রাস্তা নির্মাণের কাজ বন্ধ হবে না বলে জানা গেছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here