মুখ থুবড়ে পড়লো চিনের স্বপ্ন! উৎক্ষেপণের কয়েক মিনিটের মধ্যে পুড়ে ছাই ৬ স্যাটেলাইট বাহিত চিনা রকেট

আমাদের ভারত, ১১ জুলাই: এবার মহাকাশ গবেষণাতেও ব্যর্থতা জুটল চিনের ভাগ্যে। চিনের তৈরি রকেট পৌঁছালো না মহাকাশে। বড়সড় ধাক্কা খেলো চিনের স্বপ্ন। শুক্রবার উৎক্ষেপণের কিছুক্ষণের মধ্যেই পুড়ে ছাই হয়ে যায় ৬টি স্যাটেলাইট নিয়ে ওড়া একটি রকেট। আর এর ফলে মহাকাশে চিনের জাল বিস্তারের স্বপ্নে ধাক্কা খেলো।

চিনের সংবাদমাধ্যম সূত্রে খবর জুলাই ১০ তারিখ অর্থাৎ শুক্রবার উত্তর-পশ্চিম চিনে জিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে মহাকাশের উদ্দেশ্যে পাড়ি দিয়েছিল kuaizhou_11 রকেট। এখনো পর্যন্ত যে যে রকেট চিন মহাকাশে পাঠিয়েছে তার মধ্যে এটি বেশ খানিকটা বড় ছিল। প্রায় ৭০.৮ টন ওজন নিয়ে পাড়ি দেওয়ার জন্য তৈরি হয়েছিল এই রকেটটি। কিন্তু উৎক্ষেপণের মিনিট খানেকের মধ্যেই ভেঙে পড়ে রকেটটি।

নির্ধারিত সময় তিন বছর পরে তৈরি হয়েছিল রকেটটি। ফলে তাকে নিয়ে আশাবাদী ছিল চিনা বিজ্ঞানীরা। কিন্তু আশায় জল পড়ে যায় যখন দেখা যায় ওড়ার কিছুক্ষণের মধ্যেই যান্ত্রিক গোলযোগ দেখা যায়। চোখের নিমেষে ভেঙে যায় রকেটটি। ধ্বংস হয়ে যায় ৬টি স্যাটেলাইট।

চিনের সরকারি মহাকাশ সংস্থা চায়না এরোস্পেস সাইন্স এন্ড ইন্ডাস্ট্রি কর্পোরেশন এর অন্তর্গত এক্স পেস টেকনোলজিস কর্পোরেশনএই রকেটটি তৈরি করেছিল। চিনের ডংফেং ২১ মিসাইলের আদলেই রকেট তৈরি হয়েছিল। খুব কম সময় উৎক্ষেপণের জন্যই রকেটটিতে কঠিন জ্বালানি ভরা হয়। এই নিয়ে তিনবার রকেট উৎক্ষেপণে ব্যর্থ হলো চিন।

করোনা মহামারী, জমি বিবাদ, হংকং-এ বিদ্রোহ, এবার রকেট লঞ্চের বিফলতা এককথায় সবদিক থেকেই ব্যর্থতা গ্রাস করছে চিনকে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here