চিকিৎসক-রোগী সেতুবন্ধনে রাজ্যজুড়ে ‘টেলি মেডিসিন’ পদ্ধতির ঘোষণা মুখ্যমন্ত্রীর

রাজেন রায়, কলকাতা, ২৯ জুন: করোনার চিকিৎসকদের সঙ্গে দেখা করতে পারছেন না অনেক রোগীরাই। তাই এবার চিকিৎসক-রোগী সেতুবন্ধনে ‘টেলি মেডিসিন’ নামে নয়া পরিকল্পনার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। কোভিড সংক্রমণ হোক বা যে কোনও শারীরিক অসুস্থতা, ‘টেলি মেডিসিন’ পদ্ধতির মাধ্যমে কলকাতা-সহ বাংলার যে কোনও জায়গায় ফোনের মাধ্যমে চিকিৎসা পদ্ধতি জেনে নিতে পারবেন রোগীরা।

প্রসঙ্গত, করোনা মহামারীর সময়ে সাধারণ রোগীরা চিকিৎসা পরিষেবা পাচ্ছেন না, এমন অভিযোগ উঠছিল বহুদিন ধরেই। ট্রেন বন্ধ থাকায় জেলার অনেকে এখনও কলকাতায় চিকিৎসকের পরামর্শ নিতে আসতে পারছেন না। এমনকি রোগীদের ক্লিনিকে বা স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়ারও সমস্যা হচ্ছে।

সোমবার নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এই টেলি মেডিসিন পরিষেবায় রোগীরা বাড়িতে বসেই অভিজ্ঞ স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে কথা বলতে পারবেন। এর জন্য বিশেষ একটা পদ্ধতি চালু করা হচ্ছে। আগামী বুধবার বেলা ১২টা থেকে এই পরিষেবা চালু হয়ে যাবে। প্রথমে একটা নম্বর চালু হবে, যেখানে ফোন করে পরামর্শ নিতে পারবেন রোগীরা। পরে সমস্ত জেলাকেই যোগ করা হবে। পরে আস্তে আস্তে প্রতিটি জেলার জন্য আলাদা আলাদা টেলি মেডিসিন ব্যবস্থা চালু করা হবে। খুব জটিল পরিস্থিতি হলে সেক্ষেত্রে অন্য ব্যবস্থা করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here